নীতীশ-নায়ডুকে ছাড়া NDA সরকার গঠন সম্ভব? নয়া সমীকরণে ঘুম উড়ল সবার

Published on:

Lok Sabha Election Result 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েক মাস ধরে লোকসভা নির্বাচনের প্রার্থীদের রাজনৈতিক ময়দানের লড়াইয়ের অবসান ঘটল গতকাল অর্থাৎ মঙ্গলবার। যার দরুণ এক লহমায় পাশা উল্টে গেল রাজনীতির বোর্ডে। ৪০০ পার তো দূর, ২৯২-এই আটকে গিয়েছে NDA। এবং বিজেপি একা পেয়েছে ২৪৪ টি আসন। এদিকে চমকপ্রদ ফলাফল করেছে INDIA জোট। ২৩৪ আসনে জেতার পরেও সরকার তৈরির জল্পনা আরও উস্কে দিচ্ছে কংগ্রেসের। আর এই অবস্থায় ‘খেলা’ ঘুরিয়ে দিতে পারেন যে ব্যক্তি, অর্থাৎ কিং মেকার তিনি হলেন নীতিশ কুমার। তবে শুধু নীতিশ নয় যেকোনো সময় পাশা উল্টে দিতে পারে অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু।

ভোটের ফলাফল অনুযায়ী NDA বেশি আয়ন পেলেও, ভোটের অঙ্কে স্পষ্ট যে বিজেপি আর একক বৃহত্তম সংখ্যাগরিষ্ঠ দল হতে পারেনি না। তাই দেশে তৃতীয়বার সরকার গড়তে হলে বিজেপিকে নির্ভর করতে হবে তেলুগু দেশম, সংযুক্ত জনতা দলের মতো আঞ্চলিক শক্তিগুলির উপরেই। কিন্তু গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, ভারতে অধিকাংশ আঞ্চলিক শক্তি নির্ভরযোগ্য হয়ে উঠছে না। বারংবার দলবদলুর মত ঘটনা এখন হামেশাই দেখা যাচ্ছে।

WhatsApp Community Join Now

দল পরিবর্তনে বিরাট প্রভাব

যখন বাজপেয়ী জমানা ছিল তখন TDP দল তথা চন্দ্রবাবু নায়ডু বিজেপি শরিক ছিলেন। কিন্তু পরিস্থিতি যখন ট্র্যাক পরিবর্তন করছিল সেটা দেখেই সঙ্গ ছেড়েছিলেন চন্দ্রবাবু। নীতীশ কুমারের জেডিইউ যে কতবার বিজেপির সঙ্গে জুড়েছে, কতবার ছেড়েছে, তারও হিসাব নেই। তাই নরেন্দ্র মোদীর নেতৃত্বে জোট সরকার তৈরি হলেও, একটা আশঙ্কা থেকেই যাবে রাজনীতির টেবিল ঘোড়ার। কিন্তু প্রশ্ন উঠছে নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নায়ডু ছাড়া কি সত্যিই সরকার গড়ে ওঠা সম্ভব নয়?

গতকালের ফল প্রকাশে জানা যায় ২৯২ টি আসন পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন NDA। অন্যদিকে বিরোধী দল ইন্ডিয়া জোট ২৩১ টি আসনে এগিয়ে এসেছে। ইন্ডিয়া জোটের অন্তর্গত কংগ্রেস একাই এগিয়ে রয়েছে ১০০ টি আসনে। একই সঙ্গে সমাজবাদী পার্টি ৩৭ টি আসনে অর্জন করেছে। এর পাশাপাশি তৃণমূল কংগ্রেস ২৯ টি আসনে এবং ডিএমকে এগিয়ে রয়েছে ২২ টি আসনে। অন্যদিকে তেলেগু দেশম পার্টি (TDP) ১৬টি, জনতা দল (JD-U) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৯টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCPSP) ৮টি ও শিবসেনা (SHS) ৭টি আসনে জয় পেয়েছে।

নীতীশ এবং নায়ডু ছাড়া NDA গোষ্ঠী!

এছাড়াও NDA-তে অন্তর্ভুক্ত ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (UPPL) ১টি আসন, হিন্দুস্তানি আওয়াম মোর্চা ১টি আসন এবং সিকিম ক্রান্তিকারি মোর্চা ১টি আসন জিতেছে। এর পাশাপাশি অন্য শরিকদের আসন রয়েছে ৪০টি। এইভাবে NDA নিজেই 265-এর অঙ্ক পূরণ করছে। এখন যদি নীতীশ এবং নায়ডু আলাদা হতে চায়, তাহলে সরকার গঠনের জন্য NDA-র প্রয়োজন হবে মাত্র ৭টি আসন। যা যেকোনো ছোট দল, ৭ জন স্বতন্ত্র পার্টির থেকেও নেওয়া যাতে পারে, সেক্ষেত্রে খুব একটা পরিবর্তন চোখে পড়বে না। কিন্তু এসবে আদতে ক্ষতি হবে নীতীশ এবং নায়ডুর। কারণ যদি তাঁদের সিদ্ধান্ত পরিবর্তন হয় তাহলে তাঁরা একটি বড় পদ থেকে বঞ্চিত হবেন যা রাজনৈতিক কেরিয়ারে লাভজনক হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন