৩০০ টাকা কমে গ্যাস সিলিন্ডার! LPG-র দাম নিয়ে বড় সিদ্ধান্ত, কীভাবে পাবেন?

Published on:

lpg-gas

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে দুর্মূল্যের বাজারে একের পর এক প্রয়োজনীয় দ্রব্যের দাম যেন দিনের পর দিন বেড়েই চলেছে। শাকসবজি থেকে শুরু করে চাল ডাল, কোনোটাই বাদ যায়নি। আর ঠিক এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাস অর্থাৎ LPG নিয়ে এক বড় আপডেট দিল।

শহরের আনাচে কানাচে থেকে গ্রামের প্রতিটি বাড়িতে বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার একের পর এক নয়া উদ্যোগ গ্রহণ করেই চলেছে। উনুনের ব্যবহার এখন খুবই কম দেখা যায়। তবে গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে যেমন অনেক সুবিধা রয়েছে ঠিক তেমনই এটি খরচসাপেক্ষ। তবে এই জটিল সমস্যা সমাধান করতে এগিয়ে এসেছে নরেন্দ্র মোদি সরকার। যার দরুন গরিবের ঘরেও সস্তায় পৌঁছে যাচ্ছে রান্নার গ্যাসের সংযোগ। তবে সম্প্রতি জানা গিয়েছে রান্নার গ্যাসের দাম আরও ৩০০ টাকা কমতে চলেছে।

WhatsApp Community Join Now

চলতি বছর লোকসভা নির্বাচনের প্রচারে একাধিক বিরোধী দল জানিয়েছিল মোদি সরকার তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতা দখল করলে গ্যাসের দাম আরও বাড়িয়ে দেবে, কিন্তু সেই মন্তব্যকে এবার খানিক দমিয়ে দিলেন নরেন্দ্র মোদী। বর্তমানে ১৪.২ কেজি LPG সিলিন্ডারের দাম ৮২৯ টাকা। কিন্তু এবার মাত্র ৫২৯ টাকাতেই মিলছে এই গ্যাস সিলিন্ডার। যার দরুন প্রত্যেক মাসে ৩০০ টাকা করে সাশ্রয় হতে চলেছে। তবে এই বিশেষ সুবিধা মিলবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি ঘরে ঘরে রান্নার গ্যাস পৌঁছে দেওয়ার চেষ্টা চালাচ্ছেন। এবার এই বাজারেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আসা গ্রাহকেরা সমওজনের রান্নার গ্যাস দিচ্ছেন মাত্র ৫২৯ টাকা করে। অর্থাৎ কেন্দ্রীয় এই প্রকল্পের অধীনে উপভোক্তারা ৩০০ টাকার ভর্তুকি পাচ্ছে । সেক্ষেত্রে ১৪.২ কেজি রান্নার গ্যাসের যা দাম, তার থেকে আরও ৩০০ টাকা কম দামে পাওয়া যায় LPG সিলিন্ডার। আর এই সুবিধা মিলবে আগামী ৯ মাসের জন্য। অর্থাৎ আগামী ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত মিলবে এই সুবিধা।

এই প্রকল্পে আবেদনের শর্তগুলি হল

শর্তাবলী …

  • আবেদনকারীকে ভারতবর্ষের স্থায়ী নাগরিক হতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই মহিলা হতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই দরিদ্র সীমার নীচে থাকতে হবে।
  • পাশাপাশি বাড়িতে একাধিক গ্যাস সিলিন্ডারের সংযোগ থাকলে সেই পরিবার উজ্জ্বলা যোজনার আওতায় গণ্য হবে না।

আরও পড়ুনঃ বজায় থাকবে গুমোট গরম, দক্ষিণবঙ্গের ৭ জেলায় চলবে বর্ষণ! আজকের আবহাওয়া

প্রসঙ্গত, হিসেবের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে ১০ কোটিরও বেশি উপভোক্তা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় অন্তর্ভুক্ত। এবং আশা করা যাচ্ছে এই সংখ্যা আরও বাড়বে। সরকার আরও ৭৫ লক্ষ নতুন সংযোগ দেওয়ার লক্ষ্যে কাজ করছে বলেই জানিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন