প্রতি মাসে মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি! স্বাধীনতা দিবসে বড় ঘোষণা রাজ্য সরকারের

Published on:

government employees women

ইন্ডিয়া হুড ডেস্ক: আজ ১৫ আগস্ট। দেশের প্রতিটি কোণায় কোণায় আজ পালন করা হচ্ছে ৭৮ তম স্বাধীনতা দিবস। এই দিনটি দেশের সকলের কাছে অত্যন্ত গর্বের। তার কারণ এই স্বাধীন স্বাদ লাভের জন্য প্রায় লক্ষ লক্ষ শহীদ ব্রিটিশদের সঙ্গে লড়াই করে প্রাণ দিয়েছে। কিন্তু দেশ স্বাধীন হলেও এখনও বেশির ভাগ রাজ্য দুর্নীতি, কেলেঙ্কারিতে ভরপুর। মেয়েদের নিরাপত্তা বিন্দুমাত্র নেই। যার সবচেয়ে বড় উদাহরণ হল আরজি কর কাণ্ড। যা নিয়ে গোটা দেশ তোলপাড় হয়ে গিয়েছে। শুধু দেশ নয়, এই লড়াই ছড়িয়েছে দেশের বাইরেও।

স্বাধীনতা দিবসে দারুণ উপহার মহিলাদের

তবে নারীদের নিরাপত্তা নিয়ে যেমন আওয়াজ ওঠে, তেমনই নারীদের সুরক্ষার কথা ভেবেই বিভিন্ন রাজ্য সরকার নানা পদক্ষেপ নিয়ে থাকে। চালু করে একের পর এক নানা স্কিম। ঠিক তেমনি আজকের ৭৮ তম স্বাধীনতা দিবস উপলক্ষে রাজ্য সরকার মহিলাদের জন্য এক নয়া উদ্যোগ নিল। সরকারি-বেসরকারি সংস্থার মহিলা কর্মীজীবিদের প্রতি মাসেই ৭ দিন ‘মাসিক অর্থাৎ পিরিয়ডস্’-এর জন্যে বরাদ্দ থাকে। যার ফলে এই অবস্থায় অনেকেই বিছানায় শয্যাশায়ী হয়ে যায়। বমি বমি ভাব, মারাত্মক পেটে ব্যথা লেগেই থাকে। এই অবস্থায় অফিস যাওয়া ঘরের কাজ করা খুব চাপের হয়ে যায়। তাই এক্ষেত্রে অফিস কামাই করলে মাইনেও অনেকটা কেটে যায়। তাই এই অবস্থায় এবার সরকারি ও বেসরকারি কর্মীরা পাবেন একদিনের ঋতুকালীন ছুটি ঘোষণা করা হল।

WhatsApp Community Join Now

ঋতুকালীন ছুটি ঘোষণা সরকারের!

তবে এই ছুটি পশ্চিমবঙ্গ সরকার নয়, এই ছুটি ঘোষণা করতে চলেছে ওড়িশা সরকার। জানা গিয়েছে সেই রাজ্যের ডেপুটি মুখ্যমন্ত্রী প্রভাতী পারিদা আজ এই ঘোষণা করেছেন। কটকের জেলা স্তরের এক স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি বলেন অবিলম্বে এই ছুটি কার্যকর হবে। মহিলা কর্মচারীরা তাঁদের মাসিক ঋতুচক্রের প্রথম অথবা দ্বিতীয় দিনে সবতেন ছুটি নিতে পারবেন। মহিলাদের সুস্বাস্থ্যের কথা ভেবেই ওড়িশা সরকারের এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এই নিয়ম কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে এখনও কিছু স্পষ্ট করা হয়নি। এদিকে সুপ্রিম কোর্টও কেন্দ্রীয় সরকারকে মহিলা কর্মচারীদের জন্য ঋতুকালীন ছুটির বিষয়ে একটি মডেল নীতি তৈরি করতে বলেছে।

প্রসঙ্গত, এইমুহূর্তে, দেশে শুধুমাত্র দুটি রাজ্যেই ঋতুকালীন ছুটি পান মহিলারা। একটি হল বিহার এবং অপরটি হল কেরল। বিহারে ঋতুমতি হলে মহিলা কর্মীরা দুই দিনের ছুটি পান। ১৯৯২ সালে এই নীতি চালু হয়েছে। আর কেরলে এই কারণে মহিলা শিক্ষার্থীদের তিন দিনের ছুটির বিধান রয়েছে। এর সঙ্গেই ১৮ পেরিয়ে যাওয়া মহিলাদের জন্য ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি ধার্য করা হয়েছে। পাশাপাশি ভারতে Zomato-র মতো বেসরকারি সংস্থা ২০২০ সাল থেকে এই ছুটি দিয়ে আসছে। যেখানে বছরে ১০টি সবেতন ঋতুকালীন ছুটি নেওয়া যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন