ট্রেন যাত্রীদের বদলাতে হবে এই অভ্যাস! নাহলে… পরিস্কার জানিয়ে দিল রেল

Published on:

train

ঋত্বিক পাত্রঃ বিদ্যুতের অপব্যবহার রুখতে জাগরুক হচ্ছে আমজনতা। ধীরে ধীরে পরিবেশ সচেতনতা বাড়ছে। সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নের এক বৈঠকে অফিসের কর্মীদের নির্দেশ দেন বিদ্যুতের অপব্যবহার কমানো নিয়ে। এবার সেই আসরে নেমেছে ভারতীয় রেল। এক্ষেত্রে যাত্রীদের আবেদন করেছে রেল। ট্রেনের লাইট, ফ্যান ইত্যাদি বন্ধ করার অনুরোধ করা হয়েছে।

বিদ্যুতের অপচয় কমাতে সক্রিয় ভারতীয় রেল। অনেক সময় দেখা যায় ট্রেনে যাত্রী না থাকলেও সেখানে আলো পাখা জলছেই। বিভিন্ন ট্রেনে এই ছবি দেখা যায়। রেল এবার যাত্রীদের কাছে অনুরোধ করল, দিনের বেলা ট্রেনের লাইট বন্ধ রাখতে। যাত্রীরা না থাকলে ফ্যান বন্ধ করেই নামার অনুরোধ করেছে রেল কর্তৃপক্ষ।

WhatsApp Community Join Now

বিষয়টি সম্পর্কে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “এই উদ্যোগের লক্ষ্য হল সামগ্রিক বৈদ্যতিক শক্তির অপব্যাবহার কমানো। পরিবেশের ভারসাম্য রক্ষা করা। এই প্রচেষ্টাগুলি জন্য যাত্রীদের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।” তিনি আরো বলেন যে, “বৈদ্যুতিক শক্তি সংরক্ষণের জন্য যাত্রীদের ছোট-ছোট সচেতন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে, একদিকে যেমন বৈদ্যতিক শক্তির খরচ কমানো যাবে তেমনি অপরদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে ৷”

রেল তাহলে কী কী আবেদন করেছে?

১) প্রয়োজন না হলে লাইট বন্ধ রাখতে : দিনের বেলা আলো থাকার সময় লাইটের প্রয়োজন নেই, তখন সেগুলো বন্ধ রাখুন।

আরও পড়ুনঃ এবার কে ঠেকায়! দ্বিগুণ শক্তি বৃদ্ধি ইস্টবেঙ্গলের, চরম সুখবর লাল-হলুদ শিবিরের জন্য

২) অতিরিক্ত পাখা চললে বন্ধ করে দিন : ট্রেনে অনেক সময় যাত্রী না থাকলেও সেখানে পাখা চলতেই থাকে। যাত্রীদের অনুরোধ করা হয়েছে যাতে ফ্যানগুলো তারা নিজেরাই বন্ধ করে দেন। এছাড়া কোনো ইলেকট্রিক ডিভাইস চার্জ করার থাকলে সেগুলো চার্জ হওয়ার সাথে সাথে জলদি খুলে দিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন