আর নেই চিন্তা, ব্যবসার জন্য মোটা টাকা দেবে কেন্দ্র সরকার! কীভাবে পাবেন? জানুন এক ক্লিকেই

Published on:

business women money

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি সপ্তাহে গত মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মোদী ৩.০ এর প্রথম কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছিলেন। সেখানে স্বাস্থ্য থেকে শুরু করে সোনা রূপো ইত্যাদির ওপর নানা গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা উল্লেখ করেছেন। এমনকি কেন্দ্রীয় বাজেটে দেশের যুব সমাজকে স্বনির্ভর করে তোলায় জোরও দিয়েছেন তিনি। আর তাই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় ঋণ দেওয়ার পরিমাণ নিয়ে এবার বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বাজেটে মুদ্রা যোজনা নিয়ে বড় ঘোষণা!

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার ‘মুদ্রা যোজনা’ প্রকল্প চালু করে। নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ক থেকে ঋণ নিতে হলে টাকা, সোনা বা যে কোনও সম্পত্তি যেমন জমির দলিল, বাড়ি, ফ্ল্যাট জমা রাখতে হয়। কিন্তু প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় এসবের কোনো প্রয়োজন হয় না। অর্থাৎ কোনও কিছু জামানত না রেখেই এতে লোন নিতে পারবেন যুবক-যুবতীরা। আর এবার ২০২৪- ২৫ এর এই বাজেটে সেই ঋণ ব্যবস্থায় নেওয়া হল আরও আকর্ষণীয় উদ্যোগ। এবার থেকে এই স্কিমে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন যুবক-যুবতীরা।

WhatsApp Community Join Now

কারা পাবে এই বর্ধিত ঋণ?

প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ যোজনা তিনটি বিভাগে ঋণ প্রদান করে – শিশু, কিশোর ও তরুণ। শিশু বিভাগের ঋণের সীমা ৫০,০০০ টাকা, কিশোর বিভাগের ঋণের সীমা ৫০,০০০ থেকে ৫ লক্ষ টাকা এবং তরুণ বিভাগের ঋণের সীমা ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা ছিল। তবে এবার সেই ১০ লক্ষ্যের পরিমাণ বাজেটে বাড়িয়ে দ্বিগুণ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ফলে এবার থেকে এই স্কিমে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন যুবক-যুবতীরা। তবে বর্ধিত ঋণ সীমা পেতে হলে অবশ্যই একটি শর্ত পূরণ করতে হবে। আর সেটি হল পূর্বে মুদ্রা যোজনার যে সকল তরুণ তরুণীরা ঋণ নিয়েছেন এবং সম্পূর্ণ অর্থ পরিশোধ করেছেন, তারাই কেবল এই নতুন বর্ধিত ঋণ নিতে পারবেন।

প্রসঙ্গত, ১৮ বছর বা তার বেশি বয়সের যে কোনও ভারতীয় নাগরিক কেন্দ্রীয় সরকারের এই ঋণের জন্য আবেদন করতে পারেন। তার জন্য অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ www.mudra.org.in- এ গিয়ে শিশু, কিশোর ও তরুণ ঋণের অপশন থেকে তরুণ ঋণ নির্বাচন করে আবেদনপত্র ডাউনলোড ও প্রিন্ট করে প্রয়োজনীয় তথ্য এবং একটি রঙিন ফটোকপি সংযুক্ত করে ব্যাঙ্কে জমা দিতে হবে। এবং তথ্য যাচাইয়ের পর ব্যাঙ্ক ঋণ অনুমোদন করে দেবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন