নো ওয়েটিং ! এবার সবাই পাবেন ‘কনফার্মড টিকিট’, কিভাবে জানিয়ে দিলেন রেলমন্ত্রী 

Published on:

Rail ticket

পরিবহনের অন্যতম শ্রেষ্ঠ মাধ্যম বলে রেলকে বিবেচনা করে দেশের বহু মানুষ। সেই কারণেই দেশের কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন প্রতিনিয়ত। এমনকি দূরে ভ্রমণের ক্ষেত্রেও প্রত্যেকে পরিবহন মাধ্যম হিসেবে রেলকেই বেছে নেয়। তবে অনেক সময় বেশ কিছু জটিল সমস্যায় পড়তে হয় যাত্রীদের। আর তা হল ‘কনফার্মড’ টিকিট’। এবার এই প্রসঙ্গেই মুখ খুললেন স্বয়ং কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

অনেক সময় নানা ব্যস্ততার জন্য অথবা শেষ মুহূর্তে কোনো জটিল কাজ পড়ে যাওয়ায় নিশ্চিত টিকিট পাওয়া কার্যত অসম্ভব হয়ে পড়ে। যার দরুন অনেক সময় টিকিট ওয়েটিং লিস্টে পড়ে থাকে। এমন অনেক ঘটনা প্রায়শই ঘটতে দেখা যায়। তবে সম্প্রতি এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেলযাত্রীদের জন্য এনে দিল এক সুখবর। যা যাত্রীদের সমস্যা অনেকটাই দূর করে দেবে।

WhatsApp Community Join Now

শেষ মুহূর্তেও মিলবে কনফার্ম টিকিট!

সেই সাক্ষাৎকারে তিনি জানান এবার যাতে সমস্ত রেল যাত্রীরা নিশ্চিত টিকিট পেতে পারেন, সেই ব্যবস্থা করছে ভারতীয় রেল। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে গত ১০ বছরে রেলে বিরাট পরিবর্তন হয়েছে। যার দরুন রেল ব্যবস্থা সম্পর্কে যাত্রীদের অভিযোগ খুবই নিম্নমুখী। এছাড়াও তিনি জানিয়েছেন ভারতীয় রেল আগামী ৫ বছরে আরও অভাবনীয় উন্নত ও পরিবর্তন করবে। যা কিনা প্রধানমন্ত্রী মোদীর গ্যারান্টি। পাশাপাশি ভ্রমণকারী প্রায় প্রত্যেক যাত্রী সহজেই যাতে নিশ্চিত টিকিট পেতে পারেন, সেটাও নাকি প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদীর গ্যারান্টি।

রেলের উন্নতি প্রসঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রী!

গত কয়েক বছরে রেলের উন্নতির রেকর্ড প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত ১০ বছরে ব্যাপকহারে পরিবর্তিত হয়েছে রেল ব্যবস্থা। ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ১৭ হাজার কিলোমিটার ট্র্যাক তৈরি করা হয়েছে। ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত ৩১ হাজার কিলোমিটার নতুন ট্র্যাক তৈরি করা হয়েছে। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ১০ বছরে, মাত্র ৫ হাজার কিলোমিটার রেলপথের বিদ্যুতায়ণ করা হয়েছে। কোচের হিসাব দিতে গিয়ে তিনি আরও জানান, গত ১০ বছরে ৫৪ হাজার কোচ তৈরি করা হয়েছে, যেখানে ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত মাত্র ৩২ হাজার কোচ তৈরি হয়েছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন