আর কোনও ট্রেনেই হবেনা ভিড়! কোটি কোটি যাত্রীদের জন্য বড় উপহার, মেগা প্ল্যান রেলের

Published on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় রেল সারা বিশ্ব জুড়ে খ্যাতি অর্জন করেছে। গোটা বিশ্বের যে দেশগুলিতে বিস্তৃত রেলপথ রয়েছে, তার মধ্যে ভারত অন্যতম। তাইতো ট্রেনে কখনও সফর করেননি বা জীবনে কখনও ট্রেন দেখেননি এমন ভারতীয় খুঁজে পাওয়া নিঃসন্দেহে মুশকিল। শুধু তাই নয় ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে প্রতিনিয়ত একের পর এক নয়া উদ্যোগ নিয়েই চলেছে। স্টেশন সম্প্রসারণ থেকে শুরু করে লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেনের নয়া উন্নত প্রযুক্তির ব্যবহার নতুন এক দিগন্তের সূচনা করে দিয়েছে। সম্প্রতি আরও এক নয়া উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সাধারণ ভাবে খেয়াল করলে দেখা যাবে কম দূরত্বের সফরের জন্য এক্সপ্রেস ট্রেনগুলির জেনারেল কোচেই সফর করেন বহু লোক। সেক্ষেত্রে জেনারেল কোচের জন্য আগে থেকে কোনও বুকিং করতে হয় না। যারা কোনও কারণে আগে থেকে সিট বুক করতে পারেন না, তারাও শেষ মুহূর্তে জেনারেল কোচের অপশন বেছে নেন। এবার সেই জেনারেল কোচ নিয়ে নয়া চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার।

WhatsApp Community Join Now

সূত্রের খবর, মেল এবং এক্সপ্রেস ট্রেনে এবার জেনারেল কোচের সংখ্যা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর আওতায় অতিরিক্ত ২৫০০ টি জেনারেল কোচ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা সাধারণ মানুষের অনেকটাই সুবিধা দেবে। গত এক দশকে ভারতীয় রেলের কোচ উৎপাদন ক্ষমতা দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে। ২০১৪-১৫ আর্থিক বছরে, ৫৫৫টি LHB উৎপাদিত হয়েছিল, সেখানে ২০২৩-২৪ সালে ৭১৫১টি কোচ তৈরির লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। চলতি বর্ষে অর্থাৎ ২০২৪-২৫ আর্থিক বছরে ৮৬৯২টি কোচ তৈরি করা হবে। যার মধ্যে অমৃত ভারত ট্রেনের জন্য ৫০টি AC, NON-AC কোচ তৈরি করা হবে। বন্দে ভারত ট্রেনের জন্য ১৬০০টি কোচ তৈরি করা হবে। এক্সপ্রেস ট্রেনগুলিতে ২৫০০টি কোচ এবং মেল ট্রেনগুলিতে ১২৫০টি কোচ যুক্ত করা হবে।

আরও পড়ুনঃ লক্ষ্মীর ভান্ডার বা যুবশ্রী নয়, এই প্রকল্পেও মাসে ১০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! হল নয়া ঘোষণা

রেল সূত্রে জন্য গিয়েছে বেশ কয়েক মাস ধরে দেখা গিয়েছে স্লিপার এবং সাধারণ শ্রেণির কোচগুলিতে প্রচুর ভিড়ের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। যার ফলে রেলের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। যার দরুণ রেলওয়ে বোর্ড গত মঙ্গলবার একটি বৈঠকে অতিরিক্ত ২৫০০ সাধারণ শ্রেণির কোচ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এক আধিকারিকের সূত্রে জানা গিয়েছে, ‘মেল-এক্সপ্রেস এবং সুপারফাস্ট ট্রেনগুলিতে, জেনারেল কোচ থাকে দুই থেকে চারটি। নতুন পরিকল্পনা অনুযায়ী, যে সমস্ত ট্রেনে দুটি সাধারণ বগি রয়েছে, সেই সমস্ত ট্রেনে তা বাড়িয়ে চারটি করা হবে। যে সব ট্রেনে জেনারেল ক্যাটাগরির কোচ নেই, সেখানে দুটি কোচ যুক্ত করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন