তৎকাল টিকিট নিয়ে বড় ভাবনা রেলের, এবার যাত্রীদের হবে আরও বেশি সুবিধা

Published on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের অন্তর্গত এক জায়গা থেকে অপর কোনো জায়গায় যাতায়াতের অন্যতম মাধ্যম হল ভারতীয় রেল। এক কথায় বলা যায় কয়েক কোটি মানুষের বিশ্বাস এই ভারতীয় রেল ব্যবস্থা। তাইতো প্রতিদিনের জীবনে রেলের বিশেষ গুরুত্ব রয়েছে। তবে অনেক সময় এমন দেখা যায় কোনো নির্দিষ্ট গন্তব্যে যাত্রার জন্য শেষ মুহূর্তে ট্রেনের টিকিট বুক করতে হয়। এই ধরণের বিশেষ ক্ষেত্রে আমাদের কাছে তৎকাল টিকিট বুক করা ছাড়া আর কোনও উপায় থাকে না। তখন তৎকাল টিকিট বুক করার মাধ্যমে যাত্রা করতে হয়।

তৎকাল পরিষেবায় কনফার্মড টিকিট নিয়ে বড় পদক্ষেপ রেলের

তবে অনেকসময় তৎকাল পরিষেবার ক্ষেত্রে ‘কনফার্মড’ টিকিট বাতিল করলেও কোনও টাকা ফেরত পাওয়া যায় না। ফলে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় যাত্রীদের। এবার এই সমস্যার দিকে আলোকপাত করল ভারতীয় রেল। যাত্রীদের তৎকাল পরিষেবায় কনফার্মড টিকিট বাতিলের ক্ষেত্রে যাত্রীরা যাতে কিছু টাকা ফেরত পায় সেই বিষয়ে এবার বড় পদক্ষেপ নিল রেল।

WhatsApp Community Join Now

রেলের নিয়মে একাধিক পরিবর্তন

জানুন কী কী বদল আসতে চলেছে …

  • রেল সূত্রে খবর, আগামী ২ জুলাই থেকে যাত্রীদের জন্য ‘তৎকাল স্পেশাল’ চালু করা হয়েছিল। আগে যাত্রার তৎকাল পরিষেবায় টিকিট বুক করার নিয়ম ছিল যাত্রার ২৪ ঘণ্টা আগে টিকিট বুক করা। কিন্তু এবার সেই নিয়মে খানিক বদল আনা হয়েছে। জানা গিয়েছে এখন থেকে দশ থেকে ষাট দিন আগে কাটা যাবে রেলের তৎকাল টিকিট। শুধু তাই নয়, তৎকালের ‘কনফার্মড’ টিকিট বাতিল করলেও যাত্রীদের ফেরৎ দেওয়া হবে পঞ্চাশ শতাংশ টাকা।
  • আমরা সকলেই জানি রেলের টিকিট মূলত ইংরেজি ও হিন্দি ভাষার লেখা হয়ে থাকে। এর ফলে বহু মানুষ টিকিট কাটার পর টিকিটে উল্লেখ করা গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে জানতে পারেন না। তাই এই অসুবিধা দূর করতে ভারতীয় রেল বিভিন্ন ভাষায় টিকিট বের করতে চলেছে। রেলকর্তারা জানিয়েছেন, নতুন ওয়েবসাইটে এই সুযোগ মিলবে।
  • অন্যদিকে রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো ‘কুলিন’ ট্রেনগুলিতে পেপারলেস টিকিট দেওয়া হবে। অর্থাৎ যাত্রীদের এখন আর হাতে করে টিকিটের প্রিন্ট আউট বহন করতে হবে না। মোবাইলের মাধ্যমে ট্রেনের সিট বুকিং টিকিট দেখলেই হয়ে যাবে। এছাড়াও উচ্চবিত্ত যাত্রীদের জন্য ভারতীয় রেল যে প্রিমিয়াম ট্রেন চালাচ্ছিল তা যাত্রীদের উপর একপ্রকার আর্থিক চাপ ফেলছে। ফলে সেই ট্রেনও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন