চীনের অহংকার ভেঙে গুড়িয়ে দিল মুকেশ আম্বানির Jio 

Published on:

Jio

চীনকে টেক্কা দিল মুকেশ আম্বানি ! বলে বলে ছক্কা হাতাল Jio। আমরা সকলেই জানি বিশ্বের বৃহত্তম স্মার্টফোন এবং ডেটা ব্যবহারকারী দেশ হিসেবে চীনের নাম সবার উপরে উঠে আসে।কিন্তু সেই রেকর্ডে খানিক জায়গা দখল করে নিলেন মুকেশ আম্বানির Jio। অবাক হচ্ছেন নিশ্চয়ই? ভাবছেন হয়ত যে ভুল পড়ছেন? না না, এটাই সত্যি। Reliance Jio র মাথায় উঠল এক নয়া মুকুট।

ডেটা খরচের পরিপ্রেক্ষিতে

ফের বাম্পার লাভের মুখ দেখল মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও ইনফোকম। চলতি বছরের প্রথম 3 মাসে 13 শতাংশ কোম্পানির নিট মুনাফা পেল Jio। আম্বানির কোষাগারে ঢুকল প্রায় 5337 কোটি টাকা। এমনকি মুকেশ আম্বানির রিলায়েন্স জিও তার নেটওয়ার্কে সবচেয়ে বেশি ডেটা খরচ করে বিশ্বের বৃহত্তম কোম্পানি হয়ে উঠেছে। ছাপিয়ে গিয়েছে চীন কেও। গত এক ত্রৈমাসিকে Jio নেটওয়ার্কে মোট 40.9 এক্সাবাইট ডেটা খরচ হয়েছে, যেখানে চীনের চায়না মোবাইল 40 এক্সাবাইট সহ ডেটা খরচে সপ্তম স্থানে রয়েছে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে চীনের চায়না টেলিকম। তবে ভারতও পিছিয়ে নেই, ভারতের এয়ারটেল এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। এর অর্থ হল জিও এবং এয়ারটেল উভয়ই ডেটা খরচের ক্ষেত্রে চীনকে বেশ বেকায়দায় ফেলে দিয়েছে।

WhatsApp Community Join Now

রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে 2023-র জানুয়ারি থেকে মার্চের মধ্যে রিলায়েন্স জিওর নিট মুনাফার পরিমাণ ছিল 4 হাজার 700 কোটি টাকা। যা এবার বেড়ে দাঁড়িয়েছে প্রায় 640.2 মিলিয়ান মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় হিসাব করলে দেখা যায় তার পরিমাণ প্রায় 5 হাজার 300 কোটি টাকা। পাশাপাশি বেড়েছে কোম্পানির রাজস্বের পরিমাণও। রিলায়েন্স জিওর রাজস্ব 11 শতাংশ বেড়ে দাঁড়িয়েছে 259.59 বিলিয়ান টাকা।

Jio ব্যবহারকারী গ্রাহকের পরিসংখ্যান

এছাড়াও বেড়েছে গ্রাহকের সংখ্যা। গত বছরের শেষে জিও-র মোট গ্রাহক সংখ্যা ছিল 470.9 মিলিয়ান। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে অন্তত 7 থেকে 14 মিলিয়ান নতুন গ্রাহক এই টেলিকম সংস্থার সঙ্গে সংযুক্ত হয়েছেন। ফলে বেড়েছে এর লাভের অঙ্ক। ভারতীয় টেলিকম সংস্থাগুলির মধ্যে জিও-ই প্রথম 2023-24 আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করেছে। তবে আয়ের পরিমাণ সম্পর্কে স্পষ্টভাবে সরকারি ভাবে জানায়নি মুকেশ আম্বানির গোটা টিম। সবটাই বিশ্লেষকদের অনুমান।

একনজরে বিশ্বের শীর্ষ টেলিকম কোম্পানির তালিকা

  • রিলায়েন্স জিও
  • চায়না মোবাইল
  • চায়না টেলিকম
  • ভারতী এয়ারটেল

গত আর্থিক বর্ষে কার ডেটা খরচ কত বেশি ছিল?

  • রিলায়েন্স জিও – 40.9 এক্সাবাইট
  • চায়না মোবাইল – 40 এক্সাবাইটের কম

Exabyte কী?

Exabyte হল ডেটা গণনার একক। এক এক্সাবাইটে 1 বিলিয়ন জিবি আছে। তাহলে 40.9 এক্সাবাইট ডেটার অর্থ হল প্রায় 40.9 বিলিয়ন জিবি ডেটা এক চতুর্থাংশে Jio নেটওয়ার্কে ব্যয় করা হয়েছে।

উন্নতির কারণ

5G পরিষেবার কারণে, Jio-এর ডেটা খরচ গত বছরের তুলনায় 35.2 শতাংশ বেড়েছে। Jio-এর মোট ডেটার প্রায় 28 শতাংশ 5G নেটওয়ার্কে খরচ হয়। রিপোর্ট অনুসারে, Jio নেটওয়ার্কে প্রতি ব্যবহারকারীর মাসিক ডেটা খরচ বেড়ে 28.7 জিবি হয়েছে, যা তিন বছর আগে ছিল 13.3 জিবি। এছাড়াও গত বছর গ্রাহক টানতে জিও Bharat 4G নামের বাজেট বান্ধব ফোন লঞ্চ করেছিলেন মুকেশ আম্বানি। এছাড়াও জিও Air Fiber নামের তার বিহীন বা ওয়ারলেস ব্রড ব্যান্ড পরিষেবা নিয়ে আসা হয়েছে। যার জেরে জিওর গ্রাহক সংখ্যা কয়েকগুণ বেড়েছে বলে মনে করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন