১১ হাজারের বেশি পদে কর্মী নিয়োগ, ভারতীয় রেলওয়েতে চাকরির সুবর্ণ সুযোগ! জারি বিজ্ঞপ্তি

Published on:

indian railways job

কলকাতাঃ অপেক্ষার অবসান ঘটিয়ে দীর্ঘ প্রতীক্ষিত নোটিশ জারি করল ভারতীয় রেল। আপনিও যদি বেকার যুবক-যুবতী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল সুখবর। কারণ এবার ১০,০০০-রও বেশি পদে কর্মী নিয়োগের ঘোষণা করে শোরগোল ফেলে দিল রেল। হ্যাঁ ঠিকই শুনেছেন। আরআরবি এনিটিপিসির নিয়োগের জন্য যে সমস্ত প্রার্থী অপেক্ষায় দিন গুনছিলেন তাঁদের জন্য নোটিশ জারি করল রেল। আর এই নোটিশ দেখে বেজায় খুশি সকলে।

১০,০০০-রও বেশি পদে নিয়োগ

ভারতীয় রেলের অন্যতম বৃহত্তম নিয়োগ সংস্থা আরআরবি এনটিপিসির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এর আওতায় রেলে ১১৫৮৮টি পদে নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতক স্তরের পদ রয়েছে ৮১১৩টি এবং স্নাতকোত্তর স্তরের পদ রয়েছে ৩৪৪৫টি। মোট ১১ হাজার ৫৮৮টি পদের জন্য করা হবে এই নিয়োগ।

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

আপনিও যদি রেলে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে জেনে রাখুন, প্রার্থীকে অবশ্যই কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করা থাকতে হবে। কেউ যদি আন্ডারগ্র্যাজুয়েট পদে চাকরি পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আবেদনকারীকে যে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা

কেউ যদি গ্র্যাজুয়েট নিয়োগের ক্ষেত্রে আবেদন করে থাকেন তাহলে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হতে হবে। এছাড়া কেউ যদি আন্ডারগ্র্যাজুয়েট পদে নিয়োগ পেতে চায় তাহলে প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে হতে হবে।

বেতন কাঠামো

এবার আসা যাক বেতন কাঠামোর বিষয়ে। আপনার চাকরি যদি ট্রেন ক্লার্কের পদে হয়ে যায় তাহলে আপনার বেতন শুরু হবে মাসে ১৯,৯০০ টাকা থেকে। আবার কমার্শিয়াল কাম টিকিট ক্লার্কের বেতন শুরু হবে ২১,৭০০ টাকা থেকে। আপনার চাকরি যদি স্টেশন মাস্টার পদে হয়ে যায় তবে আপনি বেতন হিসেবে পেয়ে যাবেন ৩৫,৪০০ টাকা।

আবেদন ফি

এখন নিশ্চয়ই ভাবছেন যে প্রার্থীদের আবেদন ফি হিসেবে কত টাকা গুনতে হবে? জানিয়ে রাখি, আবেদনের জন্য অসংরক্ষিত প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে ৫০০ টাকা যার মধ্যে পরীক্ষায় বসার পর ৪০০ টাকা রিফান্ড হয়ে যাবে। আর বাকি সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের ফি ২৫০ টাকা।

বাছাই প্রক্রিয়া

আবেদনকারীকে বেশ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হবে। যেমন প্রথম ধাপে হবে সিবিটি মোডে পরীক্ষা। এরপরে হবে কম্পিউটার বেসড অ্যাপ্টিটিউড টেস্ট। সবশেষে নথি যাচাই এবং মেডিকেল এক্সামিনেশনের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।

কীভাবে আবেদন করবেন

প্রার্থীরা অনলাইনে আবেদন জানাতে পারবেন। আবেদনের জন্য রেলের অফিশিয়াল ওয়েবসাইট https://www.rrbapply.gov.in/#/auth/landing -এ ভিজিট করতে হবে। আগামী ২১ সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদনের শেষ দিন ২০ অক্টোবর।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন