মাধ্যমিক পাসে রেলে চাকরি! শিয়ালদা, হাওড়া, কাঁচড়াপাড়া, মালদায় ৩১১৫ শিক্ষানবিশ নিয়োগ

Updated on:

vande bharat express

ইন্ডিয়া হুড ডেস্কঃ আপনারও কি শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ? ভালো সরকারি চাকরি খুঁজছেন? তাহলে আজ আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। এবার ভারতীয় রেলের তরফে কয়েক হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হল। বর্তমান সময়ে যারা বেকার হয়ে বাড়িতে বসে রয়েছেন তাঁদের জন্য একদম সুবর্ণ সুযোগ অপেক্ষা করছে। জানা গিয়েছে, আরআরসি পূর্ব রেলওয়ে চলতি বছরে ৩০০০-রও বেশি পদে কর্মী নিয়োগ করবে। অনলাইনে আবেদন গ্রহণ করা হবে ২৪ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর, ২০২৪ পর্যন্ত।

পদের নাম ও সংখ্যা

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আরআরসি পূর্ব রেলওয়ে চলতি বছরের জন্য ৩,১১৫ জন শিক্ষানবিশ নিয়োগ করবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, হাওড়া ডিভিশনে ৬৫৯, লিলুয়া ওয়ার্কশপে ৬১২, শিয়ালদহ ডিভিশনে ৪৪০, কাঁচড়াপাড়া ওয়ার্কশপে ১৮৭, মালদা ডিভিশনে ১৩৮, আসানসোল ডিভিশনে ৪১২ জন এবং জামালপুর ওয়ার্কশপে ৬৬৭ জনকে নিয়োগ করা হবে।

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের কী কী শিক্ষাগত যোগ্যতা জরুরি? তাহলে জানিয়ে রাখি, পূর্ব রেলওয়ে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট, ১৯৬১ এর অধীনে অ্যাক্ট অ্যাপ্রেন্টিস পদে আবেদনের জন্য প্রার্থীকে দশম শ্রেণি পাস ও ন্যাশনাল ট্রেড সার্টিফিকেটধারী হতে হবে।

বয়সসীমা

এবার আসা যাক শিক্ষানবিশ পদে নিয়োগের জন্য আবেদনকারীর বয়স কত হওয়া জরুরি? জানা গিয়েছে, ১৫ থেকে ২৪ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারবেন। SC/ST/OBC/PwBD প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

বাছাই প্রক্রিয়া

আরআরসি পূর্ব রেলওয়ে শিক্ষানবিশ পদে নিয়োগের জন্য প্রার্থীদের মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে, ম্যাট্রিকুলেশন এবং আইটিআই পরীক্ষার গড় নম্বর দেখে নির্ধারণ করা হবে। একটি মেধা তালিকা তৈরি করা হবে এবং এই তালিকার ভিত্তিতে প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য ডাকা হবে। যদি দু’জন প্রার্থীর মেধা স্কোর সমান হয়, তবে বয়স্ক প্রার্থী বা যিনি আগে ম্যাট্রিকুলেশন পাস করেছেন তাকে অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদন ফি

আবেদনকারীকে আবেদন ফি হিসেবে ১০০ টাকা গুনতে হবে। যদিও এটি এসসি / এসটি / পিডাব্লুবিডি / মহিলাদের জন্য বিনামূল্যে। আরআরসি-ইআর ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন প্রার্থীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন