তাপপ্রবাহের জের, স্কুলে গিয়ে অসুস্থ অজস্র পড়ুয়া! তড়িঘড়ি ফের গরমের ছুটি ঘোষণা রাজ্য সরকার

Published on:

summer-vacation

ইন্ডিয়া হুড ডেস্ক: গরম কমার তো কোনও লক্ষণ নেই, উল্টে দিন যত এগোচ্ছে ততই বেড়ে চলেছে তাপমাত্রা। দোসর হয়েছে চরম আর্দ্রতা। সারা শরীর চিটচিটে ঘামে জেরবার মানুষ। যেন এপ্রিলের সেই দগ্ধ স্মৃতি আবার ফিরে এসেছে। তাইতো দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের জেরে গত ২২ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আগাম গরমের ছুটি ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। যেখানে গরমের ছুটি পড়ার কথা ছিল ৬ মে। কিন্তু আবহাওয়া এতটাই রনমূর্তি ধারণ করেছিল যে একপ্রকার বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা দফতর।

গরমের ছুটির মাঝে গরম কমলেও লোকসভা নির্বাচনের কারণে স্কুল খোলা যায়নি। তবে কিছুদিন আগেই শিক্ষা দফতর নোটিস দিয়ে জানায় আগামী ৩ তারিখ থেকে স্কুলে যেতে হবে শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে শিক্ষাকর্মীদের। তবে ছাত্র ছাত্রীদের ক্লাস শুরু হবে ১০ জুন থেকে। অর্থাৎ পড়ুয়াদের গরমের ছুটি শেষ হতে চলেছে ১০ জুন এমনই বিজ্ঞপ্তি জারি করেছিল শিক্ষা দপ্তর। সেই মতো প্রায় বেশিরভাগ স্কুলে শুরু হয়েছে পঠন-পাঠন। কিন্তু স্কুল শুরু হলেও ফের আরও একবার তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত ছাত্র ছাত্রীদের। যার দরুণ বাধ্য হয়েই সরকার আরও একবার গরমের ছুটি ঘোষণা করেছে।

WhatsApp Community Join Now

ফের বর্ধিত গরমের ছুটি!

সূত্রের খবর গরমের তীব্র তাপপ্রবাহের জেরে বিভিন্ন জেলায় সরকারীস্কুলগুলিতে ছাত্র ছাত্রীদের উপস্থিতির সংখ্যা খুবই কম। আবার উপস্থিত ছাত্র ছাত্রীদের মধ্যে শারীরিক অসুস্থতার খবরও উঠে এসেছে। তাই ছাত্র ছাত্রীদের শরীর স্বাস্থ্যের কথা মাথায় রেখেই ফের গরমের ছুটি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। তবে এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো গরমের ছুটি বর্ধিত করা হচ্ছে বিহারে। সেখানে তাপমাত্রা ছাড়িয়েছে ৪৫ এর কোঠা। তাই এই আবহে ব্যাপক গরমের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার সমস্ত সরকারি স্কুলগুলি আগামী ১৫ জুন পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুনঃ কেন্দ্রে এবার অষ্টম বেতন কমিশন, কবে থেকে আর কতটা বাড়বে DA? চলে এল বড় খবর

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ১০ থেকে ১৪ জুনের মধ্যে বিহারের বেশিরভাগ অংশে চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এর ফলে হিটস্ট্রোকের সম্ভাবনা প্রবল। তাই এই সময় বিশেষ করে বাচ্চা এবং বয়স্কদের অতি সাবধানতা অবলম্বন করা খুব জরুরি। তবে আশা করা যাচ্ছে আগামী ১৫ জুনের পর আবহাওয়া খানিকটা নিয়ন্ত্রণে আসতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন