ব্রহ্মসের থেকেও শক্তিশালী! বিশ্বের সবথেকে মারক অস্ত্র বানাল ভারত! ঘাম ছুটবে চিন, পাকিস্তানের

Published on:

indian-navy

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে ভারতীয় নৌবাহিনী আরও শক্তিশালী হয়ে উঠছে। আর দেশের প্রতিরক্ষা বিভাগকে আরও শক্তিশালী হিসেবে গড়ে তুলতে একের পর এক বড় পদক্ষেপ নিয়েই চলেছে কেন্দ্রীয় সরকার। এর আগে ভারতের প্রতিরক্ষা বিষয় ক্যাবিনেট কমিটির সুপারিশে ২০০টি ব্রহ্মোস মিসাইল কেনার সিদ্ধান্ত প্রকাশ্যে এনেছিল ভারত সরকার। কিন্তু সম্প্রতি শত্রুপক্ষকে আরও কাবু করে দিতে বড় এক বোমা পরীক্ষায় দারুণ সাফল্য অর্জন করেছে নৌবাহিনী।

ভারতের নৌবাহিনীতে যুক্ত হল আরেক ধবংসাত্বক অস্ত্র

ভারতীয় নৌবাহিনীর অন্যতম প্রধান অস্ত্র এই ব্রহ্মোস মিসাইল। শত্রুপক্ষের রণতরীকে নিমেষের মধ্যে ধ্বংস করতে পারে এই ব্রহ্মোস মিসাইল। আর বর্তমানে এই মিসাইলের অনেকাংশ নির্মিত হচ্ছে ভারতে। আর এই আবহেই এবার SEBEX 2-র সফল পরীক্ষা করে সাফল্যের শিখরে নাম খোদাই করল ভারতীয় নৌসেনা। রিপোর্টে দাবি করা হয়েছে, পরমাণু বোমা বাদ দিয়ে বিশ্বের অন্যতম শক্তিশালী বিস্ফোরক হল এই SEBEX 2 বোমা। যা TNT-র থেকে ২.০১ গুণ বেশি শক্তিশালী।

WhatsApp Community Join Now

কী কী স্পেসিফিকেশন রয়েছে এই অস্ত্রে?

সূত্রের খবর, এই SEBEX 2 বিস্ফোরকটি তৈরি করেছে ইকোনমিক এক্সপ্লোজিভ লিমিটেড। এর ক্ষমতা এতটাই বেশি যে বিস্ফোরকটি এখন বিশ্বের অন্যতম শক্তিশালী অ-পারমাণবিক বিস্ফোরক হিসেবে পরিচিতি লাভ করেছে। দাবি করা হচ্ছে এটি যেকোনও বোমার সঙ্গে যুক্ত করে সেই বোমার শক্তি বৃদ্ধি করা যেতে পারে। জানা গিয়েছে, আর্টিলারি শেল এবং ওয়ারহেডে এই SEBEX 2-কে যুক্ত করে সেগুলিকে আরও বেশি ধ্বংসাত্মক করে তোলা সম্ভব।

আরও পড়ুনঃ জুলাইয়ের শুরুতেই ধামাকা! রেল থেকে ট্যাক্স GST-তে বিরাট ছাড়, দাম কমল এসবের

এছাড়াও রিপোর্টে এও দাবি করা হয়েছে যে এই SEBEX 2 বিস্ফোরক তৈরি হয়েছে ‘হাই মেল্টিং এক্সপ্লোসিভ’-এর কম্পোজিশন ব্যবহার করে। যেটি কিনা আর্টিলারি শেল ছাড়াও শূন্যে ছোড়া বোমার সঙ্গে যুক্ত করা সম্ভব। বিশেষ সূত্রে জানা গিয়েছে ইকোনমিক এক্সপ্লোজিভ লিমিটেড এই ধরনের আরও একটি বোমা তৈরির কাজ করছে। যা TNT-র থেকে ২.৩ গুণ বেশি শক্তিশালী হতে চলেছে। আশা করা হচ্ছে আগামী ৬ মাসে সেই বিস্ফোরক তৈরি করা সম্ভব হতে পারে।এদিকে SITBEX 1 নামক থার্মোবেরিক বিস্ফোরকেরও ফের পরীক্ষা চালায় ভারতীয় নৌসেনা। সেই বিস্ফোরকটিকেও অনুমোদন দেওয়া হয়েছে। তাই ইকোনমিক এক্সপ্লোসিভ লিমিটেডের তৈরি প্রথম থার্মোবেরিক বিস্ফোরক SITBEX 1 ও SEBEX 2 বিস্ফোরকই ‘Make in India’ প্রকল্পের অধীনে তৈরি করেছে সংস্থাটি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন