সর্বনাশ, ইতিহাসে এই প্রথম ওম পর্বতের চূড়া থেকে গায়েব ‘ওঁ’ চিহ্ন! ভয়ংকর আশঙ্কা জলবায়ুবিদদের

Published on:

global warming

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে গোটা বিশ্ব যেন আরও দ্রুত উন্নত হচ্ছে। কিন্তু এই উন্নতির চক্করে ধ্বংস হচ্ছে গোটা প্রাকৃতিক সিস্টেম। বিশ্ব উষ্ণায়নের প্রকট যেন আরও ভয়ংকর আকার নিচ্ছে। তার জেরে ব্যাপক জলবায়ু পরিবর্তনের প্রকোপ অনুভূত হচ্ছে পৃথিবীর সর্বত্রই। একদিকে যেমন অত্যাধিক মেঘ ভাঙ্গা বৃষ্টিতে ডুবে যাচ্ছে একাধিক রাজ্য তেমনই অত্যধিক তাপমাত্রায় হিমবাহ শূন্য হয়ে পড়ছে একের পর এক দেশ। আবার বরফে ঢাকা চূড়াও বেশ ফাঁকা হয়ে যাচ্ছে দিন দিন। সম্প্রতি এই বিশ্ব উষ্ণায়নের চক্করে ঘটল এক ভয়ংকর বিপদ।

উধাও ‘ওঁ’ চিহ্ন!

সম্প্রতি দেখা গিয়েছে উত্তরাখণ্ডের ওম পর্বত থেকে সম্পূর্ণ উধাও হয়ে গিয়েছে বরফে লেখা ‘ওঁ’ চিহ্ন। আর এই ঘটনা ইতিহাসের পাতায় প্রথমবার ঘটল। সম্পূর্ণ বরফশূন্য হয়ে গেল ওম পর্বত।শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি। এমনকি সেই ছবি এখন রীতিমত ভাইরাল হয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়ে বেশ উদ্বিগ্ন জলবায়ুবিদরা। উত্তরাখণ্ডের ব্যাস ভ্যালির ১৪ হাজার ফুট উপর রয়েছে এই ওম পর্বতের চূড়া। সেখানকার পাহাড়ের চূড়ার খাঁজের দিকে তাকালে ‘ওঁ’ দৃশ্যমান হয়। তবে এবার সেই ওমের দেখা আর মিলছে না শৈল চূড়ায়। আর এর পিছনে সম্পূর্ণ দায়ী করা হচ্ছে বিশ্ব উষ্ণায়নকে।

WhatsApp Community Join Now

আশঙ্কিত জলবায়ুবিদরা

জানা গিয়েছে সঠিক সময়ে বৃষ্টির হেরফের, তাপমাত্রার ক্রমাগত বৃদ্ধি এই সবকিছু মিলিয় পরিবেশে যে প্রভাব পড়ছে, তার জেরেই এবার পর্বত চূড়া থেকে বরফ হলে যাচ্ছে বলে মনে করছেন অনেকে। সমীক্ষায় এমনকি এও উঠে এসেছে যে গত পাঁচ বছর ধরে লাগাতার তুষারপাত এর পরিমাণও বেশ কমেছে। যার জেরে এই পরিণতি। এতদিন পর্যন্ত ওম পর্বতে বার্ষিক বরফ গলে যাওয়ার হার ছিল ৯৫ থেকে ৯৯ শতাংশ। কিন্তু এবছর সম্পূর্ণ বরফের স্তরই গলে গিয়েছে। যা এর আগে কোনদিনও এমন পরিস্থিতি সৃষ্টি হয়নি।

প্রসঙ্গত, হিমালয় পর্বতমালা অঞ্চলের অবস্থাও অত্যন্ত দুর্বল। তাপমাত্রার ব্যাপক হেরফের, বৃষ্টিপাতের ধারায় পরিবর্তন ইত্যাদির কারণে মারাত্মক প্রভাব পড়েছে। ইতিমধ্যেই জলবায়ু পরিবর্তনের ফলে সেখানকার হিমবাহগুলি গলতে শুরু করেছে। বরফের যে সাদা স্তর তুষারপাতের কারণে হয়ে থাকে। সেটি সম্পূর্ণ উধাও হয়ে গিয়েছে। আবহাওয়াবিদদের আশঙ্কা এই পরিস্থিতি ভবিষ্যৎ এ আরও জটিল আকার ধারণ করতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন