১০০ টাকার কার্ড করলে বিনামূল্যে চিকিৎসা! কর্মীদের জন্য একদম নয়া উদ্যোগ রেলের

Published on:

indian railways workers

নয়া দিল্লিঃ নিজেদের কর্মীদের উদ্দেশ্যে এবার বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। এমনিতে যত সময় এগোচ্ছে ততই ভারতীয় রেল একের পর এক সাফল্যের সিঁড়িতে উঠছে। সেইসঙ্গে যাত্রী সংখ্যাও হু হু করে বাড়ছে। বর্তমানে কয়েক লক্ষ মানুষ প্রতিদিন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন। কিন্তু না এবার যাত্রীদের জন্য নয়। ভারতীয় রেল নিজেদের কর্মচারী, পেনশনভোগী এবং তাদের নির্ভরশীলদের জন্য স্বাস্থ্য সুরক্ষা নীতিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনল।

বড় সিদ্ধান্ত রেলের

রেলের তরফে এবার একটি বিশেষ কার্ডের ব্যবস্থা করা হয়েছে। এই কার্ডের ব্যবহার করে উপকৃত হবেন লক্ষ লক্ষ কর্মচারী বলে মনে করা হচ্ছে। আসলে রেলওয়ে এখন সমস্ত কর্মচারী,পেনশনভোগীদের জন্য ইউনিক মেডিকেল আইডেন্টিফিকেশন বা UMID কার্ড জারি করতে চলেছে। এই কার্ডের মাধ্যমে কর্মীরা আগামী দিনে রেলওয়ে প্যানেল এবং দেশের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস -এর অন্তর্ভুক্ত হাসপাতালগুলিতে বিনামূল্যে চিকিৎসা করতে সক্ষম হবে। মাত্র ১০০ টাকা খরচ করে তৈরি হবে এই কার্ড।

WhatsApp Community Join Now

কী এই UMID কার্ড ?

এই কার্ডের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা পরিষেবার সুবিধা গ্রহণ করতে পারবেন কর্মীরা। নতুন এই ব্যবস্থার ফলে উপকৃত হবেন প্রায় সাড়ে ১২ লক্ষ কর্মচারী, ১৫ লক্ষেরও বেশি পেনশনভোগী। বেশ লম্বা একটা সময় ধরে কর্মচারী এবং পেনশনভোগীরা অভিযোগ করে আসছেন যে ডাক্তাররা তাদের পছন্দের হাসপাতালের জন্য রেফারেল জারি করেন। নতুন নিয়মের জেরে এখন রেফারেল ছাড়াই চিকিৎসা সম্ভব হবে। এটি তাদের কোনও বাধা ছাড়াই চিকিৎসা সুবিধা প্রদান করবে এবং ডাক্তারদের রেফারেল সম্পর্কিত অভিযোগগুলিরও সমাধান করবে। বিশেষ পরিস্থিতিতে কিছু হাসপাতালের জন্য রেফারেল ইস্যু করা হবে, যার মেয়াদ থাকবে ৩০ দিন।

পিজিআইএমইআর চণ্ডীগড়, জিআইপিএমইআর পুদুচেরি, নিমহ্যান্স বেঙ্গালুরু এবং দেশের ২৫টি এইমসের মতো জাতীয় প্রতিষ্ঠানে চিকিৎসার জন্য কোনও রেফারেল প্রয়োজন হবে না। এসব প্রতিষ্ঠানে শুধু চিকিৎসা নয়, প্রয়োজনীয় ওষুধও সরবরাহ করা হবে কর্মীদের। এই কার্ডের মাধ্যমে রেলওয়ের প্যানেলভুক্ত যে কোনও হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে কর্মী, পেনশনভোগী বা নির্ভরশীলরা চিকিৎসা নিতে পারবেন। জরুরি বা সাধারণ চিকিৎসার জন্য এই কার্ড ব্যবহার করা যাবে। কারও কাছে ইউএমআইডি কার্ড যদি নাও থাকে তাহলেও অসুবিধা হবে না। কারণ ইউএমআইডি নম্বরটিও আপনি চিকিৎসা পরিষেবা পেতে ব্যবহার করতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন