NDA-তে ফাটল? বিজেপির অন্যতম শরিককে নিয়ে বিস্তর জলঘোলা! জোট ছাড়ার জল্পনা তুঙ্গে

Published on:

e7c29ebd-8668-4794-b812-b8621403b5fd

ইন্ডিয়া হুড ডেস্ক: আগামীকাল অর্থাৎ রবিবার রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করতে চলেছেন। আর সেই অনুষ্ঠানকে ঘিরে চরম ব্যস্ততা চলছে দিল্লি জুড়ে। যা দেখে দিল্লিবাসীর মনে পড়ছে গত বছরের G20 শীর্ষবৈঠকের নিরাপত্তা ব্যবস্থার কথা। তবে এই প্রধানমন্ত্রী পদ এবার নরেন্দ্র মোদির একার দমে হয়নি। সঙ্গে ছিল NDA জোট।

চলতি বছর লোকসভা নির্বাচনের রেজাল্টে গেরুয়া শিবিরের এহেন রেজাল্টে একদমই খুশি নন নরেন্দ্র মোদি। ২৪৪ টি আসনেই আটকে গিয়েছিল বিজেপি। ২৯২-টি আসন পেয়েছে NDA। তবে লোকসভা নির্বাচনে দুর্দান্ত ‘রেজাল্ট’ করেছে কংগ্রেস নেতৃত্বাধীন INDIA জোট। কিন্তু সরকার গড়তে হলে শরিকদের ওপর ভরসা করতে হবে বিজেপিকে। তাই গত বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে NDA জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকে উপস্থিত ছিল গেরুয়া শিবিরের তাবড় তাবড় নেতাগণ। তবে তাঁদের মাঝেও বৈঠকে অন্যান্য শরিকদের তুলনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী কে চন্দ্রবাবু নাইডুর দিকে বিশেষ মনযোগ ছিল নরেন্দ্র মোদির।

WhatsApp Community Join Now

উত্তরপ্রদেশের রাজনীতিতে জোর জল্পনা!

এরপর গতকাল অর্থাৎ শুক্রবার ছিল পুরনো সংসদ ভবনের সেন্ট্রাল হলে NDA-র বৈঠক। সংসদীয় দলনেতা হিসাবে নরেন্দ্র মোদিকে বেছে নিতে এদিন সংসদ ভবনে বৈঠকে বসেছিলেন তাঁরা। এদিন বৈঠকের মঞ্চে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এছাড়াও সহযোগী প্রায় সব দলের নেতাই। বৈঠকস্থলে নেতাদের বসার জন্য আলাদা মঞ্চ বাঁধা হয়েছিল। ওই মঞ্চ আলো করে বসেছিলেন নীতীশ কুমার, চন্দ্রবাবু নাইডু, চিরাগ পাসোয়ান, অনুপ্রিয়া পটেল, এইচডি কুমারস্বামী, জিতনরাম মাজিরা। কিন্তু ব্যতিক্রম ছিল রাষ্ট্রীয় লোকদল অর্থাৎ RLD-র প্রধান জয়ন্ত চৌধুরী। অথচ উত্তরপ্রদেশে দুটি আসন জেতা সত্বেও RLD সুপ্রিমো জয়ন্ত চৌধুরীর মঞ্চে জায়গা হয়নি। মঞ্চ থেকে অনেকটা দূরে পিছনের সারিতে বাকি সাংসদদের সঙ্গে একাই বসে থাকতে দেখা গিয়েছে তাঁকে। আর তাতেই রাজনৈতিক জোটে জল্পনা শুরু হয়।

জয়ন্ত চৌধুরীকে খোঁচা বিরোধী মহলের

গত মার্চ মাসে লোকসভা ভোট ঘোষণার পরে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশের সঙ্গ ছেড়ে NDA-তে শামিল হয়েছিলেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংহের নাতি তথা প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিংহের ছেলে জয়ন্ত। অন্যদিকে জয়ন্তের NDA-তে যোগদানের ঠিক আগেই মোদী সরকার প্রয়াত চরণকে ‘ভারতরত্ন’ দেওয়ার কথা ঘোষণা করেছিল। আর তাতে জল্পনা ওঠে তবে কি লোভ দেখিয়ে মোদি সরকার জোটবদ্ধ করছে সকলকে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও দেখে খোঁচা দিতে ছাড়েনি কংগ্রেস ও সমাজবাদী পার্টি।

আরও পড়ুন: এক ধাক্কায় তিন গুন কমবে টিকিটের দাম! জুলাই থেকে ট্রেনের ভাড়া কমানোর ঘোষণা রেলের

উত্তরপ্রদেশ কংগ্রেস সভাপতি অজয় রায় জয়ন্ত চৌধুরীকে খোঁচা দিয়ে বলেছেন, ‘ভোটের আগে চৌধুরী চরণ সিংকে ‘ভারতরত্ন’ প্রদান যে মোদি সরকারের নাটক ছিল, তা প্রমাণ হয়ে গিয়েছে। জয়ন্ত চৌধুরীর মঞ্চে জায়গা হল না। মোদির সঙ্গে গেলে এমন অপমানিত হতে হবে।’ যদিও RLD-র তরফে এই ঘটনাকে ‘ছোট ঘটনা’ বলা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন