মাধ্যমিক পাশেই CRPF, BSF সহ সামরিক বাহিনীতে চাকরির সুবর্ণ সুযোগ! ৩৯,৪৮১ পদে নিয়োগ

Published on:

indian army job

কলকাতাঃ আপনি কি ভালো চাকরির সন্ধান করছেন? বিশেষ করে CRPF, BSF সহ একাধিক প্যারা মিলিটারি ফোর্সে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। একপ্রকার সকলের জন্য চাকরির ঝুলি খুলে দিল সরকার। শুধু তাই নয়, শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম দশম শ্রেনি পাশ হলেও সহজেই আবেদন করা যাবে।

আপনি যদি আসাম রাইফেলসে সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, এসএসএফ, রাইফেলম্যান এবং নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোতে কনস্টেবল হতে চান তাদের জন্য সুখবর রয়েছে। আসলে স্টাফ সিলেকশন কমিশন বিভিন্ন দফতরে কনস্টেবল পদে নিয়োগের জন্য শূন্যপদ প্রকাশ করেছে। পদগুলোতে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা এসএসসির অফিসিয়াল ওয়েবসাইট ssc.gov.in ভিজিট করতে পারেন।

WhatsApp Community Join Now

পদের নাম ও সংখ্যা

এসএসসির তরফে জানানো হয়েছে, NCB, BSF, CISF, CRPF, ITBP, SSB, NIA, SSF-এ কনস্টেবল পদে কর্মী নিয়োগ করা হবে। এসএসসি জিডি কনস্টেবল নিয়োগের আওতায় মোট ৩৯ হাজার ৪৮১টি পদে কর্মী নিয়োগ করবে। এর মধ্যে ১৫০৯৪টি শূন্যপদ পুরুষ প্রার্থীদের জন্য এবং বাকি ৩৮৬৯টি মহিলা প্রার্থীদের জন্য। আবেদনের শেষ তারিখ আগামী ১৪ অক্টোবর, ২০২৪।

শিক্ষাগত যোগ্যতা

এখন নিশ্চয়ই ভাবছেন যে শিক্ষাগত যোগ্যতা কী কী লাগবে? এসএসসি-র বিজ্ঞপ্তি অনুসারে, জিডি কনস্টেবল নিয়োগের জন্য আবেদন করতে প্রার্থীকে কোনও স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে দশম শ্রেণি উত্তীর্ণ হওয়া থাকতে হবে।

বয়সসীমা

উল্লেখিত পদে আবেদন করতে হলে প্রার্থীর ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং সর্বাধিক বয়সসীমা ২৩ বছর হতে হবে। এছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় প্রযোজ্য হবে।

বাছাই প্রক্রিয়া

আবেদনকারীদের বেশ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হবে। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT), শারীরিক পরীক্ষা (PET), নথি যাচাইকরণ এবং মেডিকেল টেস্ট।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন