মেটানো হবে দীর্ঘদিনের বকেয়া! শিক্ষক, শিক্ষাকর্মীদের জন্য অবশেষে বড় ঘোষণা রাজ্য সরকার

Published on:

teacher

ইন্ডিয়া হুড ডেস্ক: একের পর এক প্রতিশ্রুতি পূরণের দৌঁড়ে ছুটছে তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর লোকসভা নির্বাচনে ভোট প্রচারের সময় সাধারণ মানুষকে একাধিক প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তার মধ্যে অন্যতম ছিল সরকারী কর্মীদের বেতন ও DA বৃদ্ধি। অবশেষে এপ্রিল মাস থেকেই ১৪ শতাংশ হারে DA মিলতে চলেছে সরকারী কর্মীদের।

অন্যদিকে রাজ্য সরকার কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতাও বৃদ্ধির ঘোষণা করেছে। এতদিন পর্যন্ত হোমগার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন ৩ লাখ টাকা। তবে এবার থেকে সেই ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে। এছাড়াও উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে জানানো হয়েছে, ২০২৪ সালের মে থেকে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার কথা ছিল। সেটা এক মাস আগে থেকেই বাড়ছে। অর্থাৎ ২০২৪ সালের এপ্রিল থেকেই বর্ধিত হারে DA মিলতে চলেছে শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথেই হাঁটতে চলেছে বিহার রাজ্য সরকার।

WhatsApp Community Join Now

বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের!

সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, বিহার সরকারের তরফে জানানো হল, গত অর্থবর্ষের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে যে সংখ্যক পদে অনুমোদন দেওয়া হয়েছিল, সেটার ভিত্তিতে সরকারি অনুদানপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজের জন্য মোট ৩০৮.১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা শিক্ষক, শিক্ষাকর্মী এলবং পেনশনভোগীদের মনে বড় স্বস্তি এনে দিয়েছে। আসলে অতিরিক্ত মুখ্যসচিব এস সিদ্ধার্থের হস্তক্ষেপে রাজ্য সরকারের শিক্ষা দফতর এবং রাজভবনের মধ্যে যে সংঘাত চলছিল তার ফলে উৎসবের সময়ও বেতনহীন অবস্থায় থাকতে হয়েছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী এবং অতিথি শিক্ষকদের। কোনও কোনও বিশ্ববিদ্যালয়ের অতিথি শিক্ষকরা তো ১১ মাস বিনা বেতনে দিন কাটাতে হয়েছিল।

আরও পড়ুনঃ আসছে সুখবর! জুলাইয়ে ফের DA নিয়ে বড় ঘোষণা রাজ্যের, আশায় বুক বাঁধছে সরকারি কর্মীরা

অবশেষে সেই সমস্যা নির্মূল করল সরকার। পাশাপাশি এও ঘোষণা করা হয়েছে যে চলতি অর্থবর্ষে জুন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশনের টাকা বাবদ ১,১৪৮.৪৭ কোটি টাকা মঞ্জুর করবে রাজ্য সরকার। পাশাপাশি অতিথি শিক্ষকদের বা গেস্ট টিচারদের ক্ষেত্রে মোট ১৪০.১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি টাকা পেয়েছে বাবাসাহের ভীমরাও আম্বেদকর বিহার বিশ্ববিদ্যালয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন