নামছেই না পারদ! বাধ্য হয়ে স্কুলে গরমের ছুটি বাড়ানোর নির্দেশ শিক্ষা দফতরের, জারি বিজ্ঞপ্তি

Published on:

summer-vacation

ইন্ডিয়া হুড ডেস্ক: কোথাও তীব্র তাপপ্রবাহ, তো কোথাও আবার চরম আর্দ্রতার জেরে বাড়ির বাইরে পা রাখা বেশ চাপের হয়ে উঠেছে। তাইতো রাজ্যে গরমের ছুটির পর স্কুল শুরু হলেও ছাত্র ছাত্রীদের উপস্থিতির সংখ্যা খুবই কম। ব্যাহত হচ্ছে স্বাভাবিক পঠনপাঠন। সূত্রের খবর, রাজ্য জুড়ে স্কুলগুলিতে গরমের ছুটি শেষ হয়েছিল গত ৯ জুন। ১০ তারিখ অর্থাৎ সোমবার থেকে স্কুলগুলিতে পঠন পাঠন শুরু হয়েছে। কোনো কোনো সরকারী স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনী থাকায় দেরি করে শুরু হয়েছে পঠনপাঠন। কিন্তু তাপমাত্রা ও আবহাওয়ার পরিস্থিতি এতটাই জটিল যে ফের গরমের ছুটি পড়ার সম্ভাবনা প্রবল বাড়ছে।

প্রচণ্ড গরমের জেরে একাধিক রাজ্যের সরকারী স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি বাড়ানো নিয়ে নানা জল্পনা চলছে। তবে সম্প্রতি রাজ্য সরকার বাধ্য হয়েই ছুটি বাড়ানোর পথে হাঁটলেন। জানা গিয়েছে, প্রচণ্ড গরমের জেরে স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি বাড়িয়ে ২৪ জুন পর্যন্ত বহাল করা হয়েছে। অন্যদিকে একই সঙ্গে শিশুদের জন্য স্কুল বন্ধ থাকবে আগামী ২৮ জুন পর্যন্ত। তবে বলে রাখা ভালো, পশ্চিমবঙ্গ নয়, এবার গরমের ছুটির ঘন্টা পড়ল অন্য একটি রাজ্যে।

WhatsApp Community Join Now

ফের বাড়ানো হল গরমের ছুটি!

সূত্রের খবর, উত্তর প্রদেশের প্রাইমারি টিচার্স ট্রেইনড গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশনের প্রাদেশিক সভাপতি বিনয় কুমার সিং গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী ও বুনিয়াদি শিক্ষার প্রধান সচিবকে এক চিঠি পাঠিয়েছিলেন। সেই চিঠিতে তিনি বলেছেন যে গোটা রাজ্য জুড়ে প্রচণ্ড গরম এবং তাপপ্রবাহে হাঁসফাঁস অবস্থা সকলের। এ অবস্থায় ১৮ জুন থেকে স্কুল খোলা ছাত্র ছাত্রীদের শারীরিক দিক থেকে সুবিধা হবে না। অন্যদিকে এই আবহে শিক্ষকদের পারস্পরিক বদলির প্রক্রিয়াও চলছে। তাই এই অবস্থায় যদি স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়, তাহলে অনেকটাই সুবিধা হবে। তাই এবার সেই দাবিতেই সরকার দিল শিলমোহর।

আরও পড়ুনঃ পুজোয় ট্রেনের কনফার্ম টিকিট পাওয়া আরও সহজ! বড় ঘোষণা করে দিল রেল, খুশি ভ্রমণ প্রেমীরা

অন্যদিকে উত্তরপ্রদেশ বিটিসি টিচার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি অনিল যাদব একই পন্থা অবলম্বন করলেন। তিনি প্রিন্সিপাল সেক্রেটারি বেসিক এডুকেশনকে একটি চিঠি পাঠিয়েছেন। যেখানে তিনি বলেছেন যে বর্তমানে রাজ্য জুড়ে তীব্র তাপপ্রবাহ চলছে। তাপমাত্রা যেন দিনের পর দিন ঊর্ধ্বমুখী হয়েই চলেছে। এই পরিস্থিতিতে যেন রাজ্যের কাউন্সিল স্কুলগুলির গ্রীষ্মকালীন ছুটি ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন