এসেও আসছে না বর্ষা! গুমোট পরিস্থিতিতে রাজ্যে ফের পড়ল গরমের ছুটি, জারি বিজ্ঞপ্তি

Published on:

Summer Vacation

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্ষা এসেও যেন আসে না। এদিকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা গত কয়েকদিনের তুলনায় কম থাকলেও বাতাসে অত্যাধিক পরিমাণে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিকর গুমোট গরমের দাপটে একেবারে হাঁসফাঁস অবস্থা সকলের। এই অবস্থায় দীর্ঘ লম্বা ছুটির পড়ে রাজ্যে অবশেষে খুলেছে সমস্ত সরকারী স্কুলগুলো। কিন্তু আবহাওয়ার চালচিত্র এতটাই বিরক্তিকর যে ফের স্কুল ছুটির আভাস পাওয়া যাচ্ছে।

ফের গরমের ছুটি!

এর আগে গত এপ্রিল মাসে গরমের প্রকট এতটাই বেড়ে গিয়েছিল যে বাধ্য হয়েই পড়ুয়াদের ভবিষ্যৎ এর কথা ভেবে রাজ্য সরকার নির্ধারিত সময়ের আগেই গরমের ছুটির ঘোষণা করে দেয়। অর্থাৎ ৬ মে র জায়গায় ২২ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করা হয়। এবং ৩ জুন সমস্ত সরকারী স্কুলগুলিতে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক করা হলেও ছাত্র ছাত্রীদের ১০ জুন থেকে স্কুলে আসার নোটিশ দেওয়া হয়। কিন্তু স্কুল খুললেও গরমের সেই ভয়ংকর দাপট এখনই কমতে চাইছে না। বহু ছাত্র ছাত্রী স্কুলে এসে অসুস্থ হয়ে পড়ছে। এই আবহে এবার এক নয়া পদক্ষেপ নিতে বাধ্য হল রাজ্য সরকার। ফের সমস্ত সরকারী স্কুলগুলিতে গরমের ছুটির নোটিশ পাঠানো হল।

WhatsApp Community Join Now

পর্ষদকে চিঠির মাধ্যমে ছুটির আবেদন!

তবে পশ্চিমবঙ্গ নয়, এই গরমের ছুটির নির্দেশ দেওয়া হল উত্তর প্রদেশে। সেখানকার BTC Teachers Association এর প্রেসিডেন্ট অনিলবাবু প্রাথমিক শিক্ষা পর্ষদকে গরমে স্কুল ছুটি প্রসঙ্গে একটি চিঠি লিখেছেন। এবং সেখানে জানিয়েছেন যে রাজ্যে প্রচন্ড তাপপ্রবাহ চলার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে চলতি মাস অর্থাৎ জুন পর্যন্ত ছুটি বর্ধিত করতে। এই একই দাবি Primary Teachers Trained Graduates Association এর প্রেসিডেন্টও জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও প্রাইমারি এডুকেশন বোর্ডের সেক্রেটারিকে।

আরও পড়ুনঃ ৭৭ বছরের প্রতীক্ষার অবসান! ফের চলবে কলকাতা-রাজশাহী রুটে ট্রেন, বাংলাকে বড় উপহার রেলের

প্রসঙ্গত, এই মুহূর্তে উত্তর প্রদেশ জুড়ে গরমের তীব্র দাবদাহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যার ফলে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছে। তাই তাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে উত্তরপ্রদেশ রাজ্য সরকারের তরফে স্কুল এডুকেশন বোর্ড এর আধিকারিক মিস্টার ভার্মা গরমের ছুটি বুনিয়াদি বিদ্যালয়গুলিতে ২৮ শে জুন ও উচ্চ প্রাথমিক বিদ্যালয় গুলিতে ২৪ শে জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন