হতে চলেছে ৫০ হাজার মানুষের কর্মসংস্থান, দীপাবলিতে বড় উপহার দেবে টাটা গ্রুপ

Published on:

ratan tata job employment

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্তমান ভারতের সুপ্রতিষ্ঠিত শিল্পপতিদের মধ্যে অন্যতম হলেন রতন টাটা। বিভিন্ন শিল্পে টাটা গোষ্ঠীর ব্যবসা রয়েছে। আর এবার টাটা গোষ্ঠীর হাত ধরে ভারতে তৈরি হবে iPhone। আর টাটা ইলেকট্রনিক্সের আইফোন এই উদ্যোগ ভারতের প্রযুক্তি শিল্পে একটি বড় মাইলফলক হিসেবে চিহ্নিত হতে চলেছে।

টাটা ইলেকট্রনিক্সের iPhone উৎপাদন পরিকল্পনা ভারতে Apple পণ্যের উৎপাদনের প্রথম ধাপ হিসেবে দেখা হচ্ছে। ইতিমধ্যেই ভারতে iPhone, Apple Watch সহ কোম্পানির অন্যান্য প্রোডাক্ট উৎপাদিত হচ্ছে। ভবিষ্যতে এই উৎপাদনের হার আরো বৃদ্ধি পাবে। সেই সঙ্গে, এবার ভারত Apple-এর অন্যতম গুরুত্বপূর্ণ বাজার হিসেবে আত্মপ্রকাশ করছে, এবং টাটা ইলেকট্রনিক্সের এই পদক্ষেপ সেই অবস্থানকে আরও সুদৃঢ় করবে। একইসঙ্গে অনেকে কর্মসংস্থান পেতে চলেছেন টাটা গোষ্ঠীর এই উদ্যোগে।

WhatsApp Community Join Now

টাটা ইলেকট্রনিক্সের বিনিয়োগ ও পরিকল্পনা

টাটা ইলেকট্রনিক্স ইতিমধ্যেই তামিলনাড়ুর হোসুর এলাকায় একটি ২৫০ একর বিশাল জমির ওপর অত্যাধুনিক প্ল্যান্ট নির্মাণ করেছে, যেখানে আইফোন তৈরির জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও প্রযুক্তিগত সরঞ্জাম সংযোজন করা হয়েছে। জানা গেছে, টাটা এই প্রকল্পে প্রায় ৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। দীপাবলির সময়, অর্থাৎ নভেম্বর মাসের মধ্যেই এই প্ল্যান্টে আইফোন তৈরির কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

টাটার উদ্যোগে বিপুল কর্মসংস্থান

বর্তমানে হোসুরের এই প্ল্যান্টে প্রায় ১৫,০০০ কর্মী কাজ করছেন। কিন্তু উৎপাদন শুরু হলে প্রায় ৫০,০০০ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। এটি স্থানীয় জনগণের জন্য একটি বিশাল সুযোগ এনে দেবে। একইসঙ্গে টাটা ইলেকট্রনিক্সের এই উদ্যোগ শুধুমাত্র সরাসরি কর্মসংস্থান নয়, বরং উপকরণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোতেও কাজের সুযোগ বাড়াবে।

উইস্ট্রন প্ল্যান্ট অধিগ্রহণ করল টাটা

কর্ণাটকের কোলার অঞ্চলে অবস্থিত উইস্ট্রন প্ল্যান্ট অধিগ্রহণ iPhone তৈরির ক্ষেত্রে টাটা গোষ্ঠীর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। উইস্ট্রন কর্পোরেশন Apple-এর অন্যতম প্রধান কনট্র্যাক্ট ম্যানুফ্যাকচারার ছিল। তবে টাটা ইলেকট্রনিক্সের অধিগ্রহণের ফলে, এই প্ল্যান্টটিও iPhone উৎপাদনের জন্য ব্যবহৃত হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন