আর দিতে হবে না টোল ট্যাক্স, প্রাইভেট গাড়ির মালিকদের জন্য বড় ঘোষণা নিতিন গডকড়ির

Published on:

gnss in toll tax system

নয়া দিল্লি: আপনার যদি নিজস্ব গাড়ি থাকে এবং আপনি যদি প্রতিদিন হাইওয়ে বা এক্সপ্রেসওয়েতে গাড়ি চালান, তাহলে আপনার জন্য একটি খুশির খবর রয়েছে।কারণ এখন একটি নতুন নিয়ম চালু করতে চলেছে সরকার, যার জন্য আপনাকে টোল ট্যাক্স দিতে হবে না। অর্থাৎ আপনার গাড়ি এক্সপ্রেসওয়েতেই চলুক কিংবা হাইওয়েতে, আওনাকে টোল কোথাও দিতে হবেনা। এই সুবিধা ট্যাক্সি সহ অন্যান্য কমার্শিয়াল যানবাহনের জন্য প্রযোজ্য হবে না। এই সুবিধা শুধুমাত্র ব্যক্তিগত যানবাহনগুলির জন্য প্রযোজ্য হবে।

সম্প্রতি, এই নতুন নিয়মের বিষয়ে ঘোষণা করার সময় সরকার বলেছে যে যদি কোনও গাড়িতে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা GNSS উপলব্ধ থাকে এবং এটি কাজ করে, তবে সেই গাড়িটিকে হাইওয়ে বা এক্সপ্রেসওয়েতে প্রতিদিন ২০ কিলোমিটার চালানোর জন্য কোনও টোল ট্যাক্স দিতে হবে না। অর্থাৎ, কাছেপিঠে যাওয়ার জন্যও এখন যাঁদের টোল দিতে হয়, তাঁরা এই নিয়মের ফলে সুবিধা পাবেন।

WhatsApp Community Join Now

GNSS সিস্টেমের মাধ্যমে টোল ট্যাক্স ছাড়

GNSS হল এক ধরনের স্যাটেলাইট সিস্টেম যা গাড়ির অবস্থান সম্পর্কে তথ্য দেয়। সড়ক পরিবহন মন্ত্রক সম্প্রতি, এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে যে, যদি কোনো গাড়ি প্রতিদিন ২০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করে, তবে সেই গাড়ি থেকে টোল ট্যাক্স আদায় করা হবে। কিন্তু যদি কোনো গাড়ি হাইওয়ে বা এক্সপ্রেসওয়েতে প্রতিদিন ২০ কিলোমিটার বা তার কম চলে, তাহলে তার থেকে কোনো ট্যাক্স নেওয়া হবে না।

শীঘ্রই হাইওয়েতে চালু হবে নতুন টোল ব্যবস্থা

সড়ক ও পরিবহণ মন্ত্রক জুলাইয়ে বলেছিল যে কিছু নির্বাচিত হাইওয়েতে শীঘ্রই একটি নতুন ধরণের টোল ট্যাক্স ব্যবস্থার চেষ্টা করা হবে। এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে GNSS। এই প্রযুক্তি Fastag-এর সাথে কাজ করবে। অর্থাৎ Fastag থাকলেও এই নতুন প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি বলেছেন যে একটি নতুন পদ্ধতি আনা হয়েছে, যা টোল প্লাজাগুলিতে ভিড় কমাবে।

প্রথমে কোন রাজ্যে চালু হবে এই টোল ব্যবস্থা?

বিজ্ঞপ্তিতে অনুযায়ী, কর্ণাটকের ২৭৫ নম্বর জাতীয় সড়কের বেঙ্গালুরু-মহীশূর বিভাগে এবং হরিয়ানার ৭০৯ নম্বর জাতীয় সড়কের পানিপত-হিসার বিভাগে GNSS ভিত্তিক টোল ব্যবস্থার একটি পাইলট প্রকল্প করা হয়েছে। এই দুই জায়গায় প্রকল্প সফল হলে শীঘ্রই দেশের সব সড়কে এই ব্যবস্থা চালু করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন