পাকিস্তানের থেকেও খারাপ! শিশুদের অনাহার নিয়ে ভয়ঙ্কর তথ্য UNICEF-র, কত নম্বরে ভারত?

Published on:

child-malnutrition-in-india

ঋত্বিক পাত্রঃ শিশুদের অনাহার এবং অপুষ্টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ্যে এসেছে। এই প্রতিবেদন সামনে এনেছে Unicef। প্রতিবেদনে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। সেখানে জানা যাচ্ছে শিশু অপুষ্টিতে ভারত বিশ্বের সবচেয়ে খারাপ কয়েকটি দেশের মধ্যে একটি। এমনকি এই তালিকা অনুযায়ী, ভারতের থেকে পাকিস্তানের ও অবস্থাও অনেকটাই ভালো। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তানের শিশুদের অবস্থা সবচেয়ে খারাপ।

Unicef এর প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রতি চতুর্থ শিশু ক্ষুধার শিকার। এবং তারা ভালো খাবার পেতে হিমশিম খাচ্ছে। বিশ্বের মোট ১৮১ মিলিয়ন শিশুর মধ্যে ৬৫ শতাংশই তীব্র ক্ষুধার্ত জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। ইউনিসেফের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতি ৪ জনের মধ্যে ১টি শিশু গুরুতর অনাহারে ভুগছে এবং খুব খারাপ খাদ্যের সাথে জীবনযাপন করছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ সময় দুই সপ্তাহ! দেড় লক্ষ শিক্ষককে নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে কড়া নির্দেশ হাইকোর্টের

ইউনিসেফ তাদের ‘শিশু পুষ্টি রিপোর্ট ২০২৪’ এ ৯২টি দেশের ওপর গবেষণা চালিয়েছে। শিশুর খাদ্য এবং দারিদ্র্য বিষয়ক রিপোর্টে ৫ বছর পর্যন্ত শিশুদের অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে দেখা হয়েছে শিশুরা পুষ্টিকর এবং বৈচিত্র্যময় খাবার পাচ্ছে কি না। গুরুতর শিশু খাদ্য দারিদ্র্যের মধ্যে রয়েছে “কম পুষ্টিগুণ গত খাবার, খারাপ পরিবেশ এবং পরিবারের আয় যা শিশু এবং তার পরিবারকে প্রভাবিত করে থাকে।”

প্রতিবেদন অনুযায়ী ভারত কোথায় দাঁড়িয়ে?

Unicef রিপোর্ট অনুযায়ী শিশু খাদ্যের দারিদ্র্যের মধ্যে বেলারুশে এই পরিমাণ ১% থেকে সোমালিয়ায় ৬৩%। সোমালিয়ার পরে, গিনি (৫৪%), গিনি-বিসাউ (৫৩%), আফগানিস্তান (৪৯%), সিয়েরা লিওন (৪৭%), ইথিওপিয়া (৪৬%) এবং লাইবেরিয়া (৪৩%) এর অবস্থা সবচেয়ে খারাপ। ভারতে শিশু দারিদ্র্যের পরিসংখ্যান ৪০% যা অত্যন্ত গুরুতর বিভাগে পড়ে। পাকিস্তানের অবস্থা ভারতের চেয়ে কিছুটা ভালো, সেখানে ৩৮% শিশু অনাহারে রয়েছে। উল্লেখ্য, এই তালিকা অনুযায়ী ভারতে কিছু অংশের শিশু খাবার পেলেও উপযুক্ত পুষ্টিগুণের খাবার পাচ্ছেনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন