দ্বাদশ শ্রেণি পাসে পুলিশে চাকরি, ৪০ হাজার নিয়োগের ঘোষণা রাজ্য সরকারের

Published on:

police recruitment

ইন্ডিয়া হুড ডেস্কঃ যারা দীর্ঘদিন ধরে সরকারি চাকরি খুঁজছেন তাঁদের জন্য রইল এক দারুণ সুখবর। এবার এক নয় দুই নয় বা তিন হাজারও নয়, এক ধাক্কায় ৪০ হাজার পুলিশ নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। বিশেষ করে আপনারও যদি পুলিশে চাকরি করা স্বপ্ন হয়ে থাকে তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

৪০,০০০-রও বেশি পদে কর্মী নিয়োগের ঘোষণা

না তবে বাংলায় নয়, জানা যাচ্ছে, আগামী ছ’মাসের মধ্যে আরও ৪০ হাজার কর্মী নিয়োগ করতে চলেছে উত্তরপ্রদেশ পুলিশ। আপনার শিক্ষাগত যোগ্যতা যদি দ্বাদশ শ্রেণী পাশ হয়ে থাকে তাহলে তো কোনো চিন্তা করারই ব্যাপার নেই। সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছেন যে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ছ’মাসের মাথায় উত্তরপ্রদেশ পুলিশে ৪০ হাজারের বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। শীঘ্রই এর নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। আসলে উত্তরপ্রদেশ পুলিশে ৬০ হাজারেরও বেশি কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। এ জন্য লিখিত পরীক্ষা নেওয়া হবে। এরপর এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক পরীক্ষার জন্য ডাকা হবে।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, এই নিয়োগের জন্য ৫০ লক্ষেরও বেশি প্রার্থী আবেদন করেছিলেন, যদিও ৬ লক্ষেরও বেশি প্রার্থী পরীক্ষায় ফেল করেছেন বলে খবর। বিশেষ বিষয় হল, উত্তরপ্রদেশ ছাড়াও অন্যান্য রাজ্য থেকেও উত্তরপ্রদেশের পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য আবেদন জমা পড়েছিল।

বেকার যুবকদের জন্য সুখবর

ফেল করলেও চিন্তা নেই, যারা কোনও কারণে এই নিয়োগ পরীক্ষায় বসতে পারেননি বা এই পরীক্ষায় নির্বাচিত হতে পারেননি, তারা আগামী ছয় মাসের মধ্যে আবার সুযোগ পাবেন। উত্তরপ্রদেশ পুলিশ নিয়োগ পরীক্ষা নিয়ে লোকভবনে আয়োজিত এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, সম্ভবত এই প্রথম বিশ্বের যে কোনও জায়গায় একযোগে এত বড় মাপের কোনও অসামরিক পুলিশ বাহিনীর পরীক্ষা অনুষ্ঠিত হল। আগামী ছ’মাসের মধ্যে উত্তরপ্রদেশ পুলিশে ৪০ হাজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা

আপনিও যদি উত্তরপ্রদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে প্রার্থীকে অবশ্যই দ্বাদশ শ্রেণি পাস হতে হবে। এছাড়া প্রার্থীর বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের বয়সের ছাড় দেওয়া হয়। এছাড়াও একটি বিশেষ বিষয় রয়েছে যে কোনও রাজ্যের যুবকরা ইউপি পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য আবেদন করতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন