স্বদেশী ফাইটার জেটের প্রথম মহিলা পাইলট, LCA Tejas ওড়াবেন মোহনা

Published on:

lca tejas mohona singh

শ্বেতা মিত্রঃ ইতিহাস গড়ল ভারতীয় বায়ুসেনা। এবার এক মহিলা পাইলটকে এমন সম্মান দেওয়া হল যা শুনলে চমকে উঠবেন আপনিও। ভারতীয় হিসেবে শুনলে গর্ববোধ করবেন, এবার দেশীয় যুদ্ধবিমান LCA Tejas প্রথম মহিলা ফাইটার পাইলট হলেন মোহনা সিং।

ইতিহাস গড়লেন মোহনা সিং

স্কোয়াড্রন লিডার মোহনা সিং প্রথম মহিলা ফাইটার পাইলট যিনি LCA (লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট) তেজস চালাতে চলেছেন। আর এভাবেই বায়ুসেনায় মহিলাদের জন্য নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন মোহনা সিং। আপনাদের জানিয়ে রাখি, মোহনা সিং ৮ বছর আগে ফাইটার স্ট্রিমে প্রবেশ করেছিলেন। ৮ বছর আগে অবনী চতুর্বেদী ও ভাবনা কান্তের সঙ্গে মহিলা পাইলটদের সঙ্গে বায়ুসেনায় যোগ দিয়েছিলেন মোহনা সিং। তিনজনই বায়ুসেনার বিভিন্ন যুদ্ধবিমান উড়িয়েছেন। বর্তমানে মোহনা সুখোই-৩০এমকেআই এবং এলসিএ তেজসের নিয়মিত ফ্লাইট পরিচালনা করছেন।

WhatsApp Community Join Now

মোহনা সিংয়ের মুকুটে নয়া পালক

মোহনা সিং সম্প্রতি যোধপুরে তরঙ্গ শক্তি অনুশীলনে অংশ নিয়েছিলেন, যেখানে তিনি সশস্ত্র বাহিনীর তিন প্রধানের সাথে একটি ঐতিহাসিক বিমান চালিয়েছিলেন। তরঙ্গ শক্তিতে বেশ কয়েকটি পর্যায়ে এই সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্যের পাইলটরাও প্রথম পর্যায়ে অংশ নিয়েছিলেন, যা তামিলনাড়ুর সুলুর বিমানঘাঁটিতে ৬ থেকে ১৪ আগস্ট পর্যন্ত পরিচালিত হয়েছিল।

দ্বিতীয় পর্যায়টি ৩০ আগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত যোধপুরের এয়ার ফোর্স স্টেশনে পরিচালিত হয়েছিল, যেখানে অস্ট্রেলিয়া, গ্রীস, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, জাপান, সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলির পাইলটরা অংশ নিয়েছিলেন। ভারতীয় বিমানবাহিনী বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমান বাহিনী, যেখানে বর্তমানে প্রায় ২০ জন মহিলা ফাইটার পাইলট রয়েছেন। বায়ুসেনা ২০১৬ সালে মহিলাদের জন্য যুদ্ধবিমানের একটি ইউনিট শুরু করে, যা ভারতীয় বিমানবাহিনীর জন্য ঐতিহাসিক বলে প্রমাণিত হয়েছিল। ভারতীয় বায়ুসেনার এই সিদ্ধান্তে মহিলারা আজ পুরুষদের সমান সুযোগ পাচ্ছেন।

মিগ ২১ বিমানের চালক ছিলেন মোহনা

এর আগে মোহনা সিং মিগ ২১ বিমানের চালক ছিলেন। মোহনাকে পাকিস্তান সীমান্তবর্তী গুজরাট সেক্টরের নলিয়া বিমানবন্দরে অবস্থিত এলসিএ স্কোয়াড্রনে মোতায়েন করা হয়েছিল। মোহনা সিং রাজস্থানের ঝুনঝুনু জেলার বাসিন্দা। তাঁর দাদা ছিলেন এভিয়েশন রিসার্চ সেন্টারের ফ্লাইট গানার এবং তার বাবা ভারতীয় বিমান বাহিনীর একজন ওয়ারেন্ট অফিসার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন