কে চালাবে ট্রেন! বন্দে ভারত চালানো নিয়ে লোকো পাইলটদের মধ্যে চলল লাথি, ঘুষি

Published on:

vande bharat loco pilot fight

আগ্রাঃ বর্তমানে ভারতে সবথেকে বেশি গতির ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনের জনপ্রিয়তা এতটাই যে যারা ট্রেন ভালোবাসেন তাঁরা আরও বেশি করে এই ট্রেন চালানোর পক্ষে রয়েছেন। এদিকে রেল যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখেয়ে ভারতীয় রেলও বিভিন্ন রাজ্যে এ ট্রেন চালাচ্ছে। সেইসঙ্গে ‘বন্দে’ ক্যাটাগরির আরও ট্রেন চালাতে উদ্যোগী রেল। তবে একি অবস্থা, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন কে চালাবে, তা নিয়ে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেল। শুধু তাই নয়, ট্রেন চালকদের মধ্যে হাতাহাতি অবধি শুরু হয়ে যায়। ইতিমধ্যে সেই ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমে তীব্র গতিতে ভাইরাল হয়েছে। এই ঘটনা নিয়ে নেটিজেনদের মধ্যে বিভিন্ন রকমের প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

বন্দে ভারত চালানো নিয়ে হুড়োহুড়ি

ঘটনাটি নাকি ঘটেছে আগরা-কোটা রেল ডিভিশনে। ২০১৯ সাল থেকে দেশের গর্ব বাড়িয়ে দিকে দিকে ছুটে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। এদিকে বন্দে ভারতের গণ্ডি পেরিয়ে এখন ভারতবাসী বুলেট ট্রেনে ওঠার স্বপ্ন দেখছেন। তবে বন্দে ভারত নিয়ে এখন এমন এক ঘটনা প্রকাশ্যে এসেছে যারপরে বেশিরভাগ মানুষ বলছেন, এটা ভারতেই সম্ভব! বন্দে ভারত চালু হওয়ার পর থেকেই একের পর এক ঘটনার সাক্ষী হয়েছে এই সেমি হাইস্পিড ট্রেনটি। কখনও পাথরের হামলা, কখনও ট্রেন খাবার সরবরাহ, বারবার চাঞ্চল্য ছড়িয়েছে এই ট্রেন নিয়ে। কিন্তু এবার এই ট্রেন কে চালাবে, তা নিয়ে লোকো পাইলটদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে গেল।

WhatsApp Community Join Now

ট্রেন চালানোকে কেন্দ্র করে চলল লাথি-ঘুষি

কেউ হয়তো স্বপ্নেও ভাবতে পারেননি যে ট্রেন চালানোকে কেন্দ্র করে লোকো পাইলটদের মধ্যে লাথি-ঘুষি চলবে। এহেন দৃশ্য দেখে সকলেই চমকে গিয়েছেন। সামাজিক মাধ্যমে যে ভিডিওটি ভাইরাল হয়েছেন সেখানে দেখা যাচ্ছে, বন্দে ভারতের লোকো পাইলট কেবিনে ঢুকতে মরিয়া। অনেকে গেটের জানালা দিয়ে ভেতরে ঢোকার চেষ্টাও করছেন। ভিডিওতে আরও দেখা যাচ্ছে, ট্রেনের দরজা খোলার সঙ্গে সঙ্গে লোকজন ভেড়া ও ছাগলের মতো একে অপরকে ধাক্কা দিয়ে ভেতরে ঢুকে যাচ্ছেন। এহেন দৃশ্য দেখলে মনে হবে যাত্রীদের মধ্যে সিট্ দখল করতে এই হুড়োহুড়ি পড়ে গিয়েছে। কিন্তু আদতে তা নয়। আসলে এই ঝামেলা লোকো পাইলট থেকে শুরু করে আরও অন্যান্য চালকদের মধ্যে।

গত ২ সেপ্টেম্বর উদয়পুর-আগরা বন্দে ভারত ট্রেন চালু হয়েছে। ট্রেনটি তিনটি রেল ডিভিশনের মধ্যে দিয়ে যায়। অজমের ডিভিশনের উদয়পুর থেকে সফর শুরু করে এই ট্রেন। এদিকে অভিযোগ, ট্রেন থেকে চালকদের জোর করে নামিয়ে দিয়ে আগরার চালকরা ট্রেন ‘দখল’ করে নেন। সেই সময়েই দু’পক্ষের মধ্যে মারামারিও হয়। ট্রেন চালানো নিয়েই আগরা এবং কোটার কর্মীদের মধ্যে প্রায়শই ঝামেলা লেগেই থাকে। কিন্তু এবারে এই ঝামেলা হাতাহাতির পর্যায়ে চলে যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন