আপনি কী পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা? এভাবে সহজেই চেক করে নিন

Updated on:

Pradhanmantri Awas Yojana

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রত্যেকের ইচ্ছা হয় নিজস্ব একটি বাড়ি থাকার। ছোটো হোক কিংবা বড়, সবমিলিয়ে সেই বাড়িটি হয়ে উঠবে শুধুমাত্র তাঁর নিজস্ব এবং স্বপ্নের বাড়ি। কিন্তু এই স্বপ্নের মাঝে বাঁধা হয়ে দাঁড়ায় অর্থ। এর অভাবে তাই স্বপ্ন অধরাই থেকে যায়। তাই কেন্দ্রীয় সরকার দেশের গরিব মানুষদের সুস্থ বাসস্থান তৈরির লক্ষ্য নিয়েই ২০১৫ সালে কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হল এক অভিনব উদ্যোগ। আর সেটি হল প্রধানমন্ত্রী আবাস যোজনা।

প্রধানমন্ত্রীর এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই বহু মানুষ মাথার উপরে পাকা ছাদ তৈরি করতে পেরেছেন। পরিসংখ্যান অনুযায়ী গত ১০ বছরে প্রায় ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে। বর্তমানে দুই ধরনের আবাস যোজনা চালু রয়েছে, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবান। আপনিও যদি এই প্রকল্পের সুবিধা পেতে চান, তাহলে অবশ্যই আজকের প্রতিবেদনটি আপনার জন্য। তাই দেরি না করে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে ফেলুন এক নজরে।

WhatsApp Community Join Now

কারা পাবেন এই সুবিধা?

ঠিক কারা কারা পাবেন এই সুবিধা ?

  • এই যোজনার সুবিধা তাঁরাই নিতে পারবেন, যাঁদের নিজস্ব কোনও পাকা বাড়ি নেই। এমনকি এখানে ভুয়ো তথ্য দেওয়ার কোনো উপায় নেই। কারণ আবেদনের পরে সম্পূর্ণ নথিটি পরীক্ষা করা হয়। সংশ্লিষ্ট আবেদনকারীর থাকার জায়গাও পরিদর্শন করতে আসেন সরকারি কর্মকর্তারা। তার পরেই নেওয়া হয় সিদ্ধান্ত।
  •  এই স্কিমের সুবিধা পেতে হলে আবেদনকারীর বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। এবং অবশ্যই আবেদনকারীকে হতে হবে ভারতীয় নাগরিক।
  •  এছাড়াও আবেদনকারীর বার্ষিক আয় ১৮ লক্ষ টাকা পর্যন্ত হতে হবে তাহলেই সে প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করতে পারবেন।

কারা এই সুবিধা পাবেন না?

➥ যাঁদের কাছে নিজস্ব বাইক বা গাড়ি রয়েছে, তাঁরা প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাবেন না।
➥ এছাড়াও যদি কোনও ব্যক্তির কাছে ৫০ হাজার টাকা বা তার বেশি কিষাণ ক্রেডিট কার্ড থাকে, তবে তারাও এই যোজনার সুবিধা নিতে পারবেন না।
➥ কোনও আবেদনকারী যদি সরকারী বা কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করে থাকেন, তাঁরা এই স্কিমের সুবিধা গ্রহণ করতে পারবে না।

প্রয়োজনীয় তথ্য

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • প্যান কার্ড
  • ঠিকানার প্রমাণপত্র
  • আয়ের পরিমাণ
  • সম্পত্তির নথি

কীভাবে আবেদন করবেন?

➥ প্রধানমন্ত্রী আবাস যোজনার ওয়েবসাইট https://pmaymis.gov.in/-এ যেতে হবে। এবং সেখান থেকে হোম পেজে মেনু বিভাগে ক্লিক করতে হবে।➥ এরপর হোমপেজে গিয়ে ক্লিক করতে হবে ‘পিএম আবাস যোজনা’ অপশনে।
➥ সেখানে একটি আবেদন পত্র খুলবে।
➥ আর ওই আবেদন পত্রে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।
➥ এবার সমস্ত তথ্য এবং নথিপত্র ঠিক আছে কি না তা দেখে নিয়ে ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে।
➥ অনলাইনে যদি করতে অসুবিধা হয়, তাহলে গ্রাহকরা অফলাইনেও আবেদন করতে পারবে। তার জন্য নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে যেতে হবে আবেদনকারীকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন