ফের আরেক দেশের সাথে শত্রুতা শুরু করল মলদ্বীপ, হাতেনাতে জবাব পেয়ে মুখ চুন! লাভ ভারতের

Published on:

maldives

ইন্ডিয়া হুড ডেস্কঃ সম্প্রতি ভারতের সাথে শত্রুতার পর মলদ্বীপ এবার ইজরায়েলের সাথেও নিজেদের শত্রুতা বাড়িয়েছে। দেশটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ইজরায়েলি নাগরিকদের তার দেশে প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছেন। ইসলামিক দেশটির মূল ক্ষোভ গাজাকে ঘিরে। সেখানে চলমান বিক্ষোভের কারণে ইজরায়েলের নাগরিকদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট মুইজ্জু।

বিষয়টি নিয়ে ওয়াকিবহাল করেন স্বরাষ্ট্রমন্ত্রী আল ইহসান। তিনি জানান, ইজরায়েলি পাসপোর্ট থেকে মলদ্বীপে প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে। এজন্য এই পরিবর্তন করা হতে পারে। বিষয়টি নিয়ে একটি বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। অন্যদিকে মলদ্বীপের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন ইজরায়েলিরা। একইসাথে তারা ভারত নিয়ে আলোচনা শুরু করেছে। সোশ্যাল মিডিয়াতে তারা ভারতের সমুদ্র সৈকতের ছবি শেয়ার করা থেকে বিরত থাকতে পারছে না।

WhatsApp Community Join Now

মলদ্বীপে ইজরায়েলি নাগরিকদের নিষেধাজ্ঞার কারণে ভারতের পর্যটন আরও বাড়তে চলেছে। সোশ্যাল মিডিয়াতে ইজরায়েল ওয়ার রুম অন এক্স নামের একটি পেজ শেয়ার করে মলদ্বীপের চেয়ে ভারতের লাক্ষাদ্বীপ অনেক বেশি সুন্দর। এর আগে জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী মোদী লাক্ষাদ্বীপকে তুলে ধরেন বিশ্বের সামনে। আর ভারতের লাক্ষাদ্বীপকে নিজেদের পর্যটনের হুমকি হিসেবে দেখে মলদ্বীপ। তবে ইজরায়েলিরা কেবল লাক্ষাদ্বীপ নয়, সেই সাথে আর বেশ কিছু সমুদ্র সৈকতের ছবি শেয়ার করেন। এই তালিকায় রয়েছে কর্নাটকের উডুপি।

 

সোশ্যাল মিডিয়াতে এক ইজরায়েলি নাগরিক লিখেছেন, ‘মলদ্বীপ সন্ত্রাসীদের সমর্থন করে এবং ইজরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করেছে। যা মোটেই আশ্চর্যজনক নয়।’ এরইমধ্যে ইজরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওরেন মারমারস্টেইন মুখ খোলেন বিষয়টি নিয়ে। তিনি বলেন, ইজরায়েলের নাগরিকদের মলদ্বীপ যাওয়া থেকে বিরত থাকা উচিত এবং যারা এই মুহুর্তে সেদেশে আছেন তাদেরও ফিরে আসা উচিত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন