ঋণের বোঝায় চাপা পড়েছে বাংলাদেশ, কত কোটি পায় ভারত? পরিমাণ জেনে আঁতকে উঠবেন

Published on:

Bangladesh

ইন্ডিয়া হুড ডেস্ক: ঋণের বোঝায় কাবু বাংলাদেশ! কপালে চিন্তার ভাঁজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ভারতবর্ষ এর অন্যতম প্রিয় প্রতিবেশী দেশ হল বাংলাদেশ। আর সেই দেশেই দিনের পর দিন যেন ঋণের বোঝা বেড়েই চলেছে। এতটাই এর পরিমাণ যে বছরে মত রাজস্ব আয়ের অধিকাংশই চলে যাচ্ছে সুদ দিতে। এমনকি বিশ্ব ব্যাঙ্ক এবং ভারতবর্ষের কাছে সেই ঋণের অঙ্ক আরও বেশি।

বিশ্ব ব্যাঙ্কের ঋণের বোঝা!

IMF এর সূত্র মাধ্যম জানা গিয়েছে, ২০২০-২১ পর্যন্ত বিভিন্ন দেশ এবং সংস্থার কাছে বাংলাদেশের ঋণের পরিমাণ ছিল ৭২২৯ কোটি ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৭ লাখ ৫৯ হাজার কোটি টাকা। কিছুদিন আগেই আবার IMF বাংলাদেশকে নতুন করে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। শুধু তাই নয় আন্তর্জাতিক সংস্থার কাছে বাংলাদেশের ঋণের পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৩৪৯০ কোটি ডলার। এবং বিভিন্ন দেশের কাছ থেকে বাংলাদেশের ঋণের পরিমাণ ২১৬৭ কোটি ডলার। IMF, বিশ্বব্যাঙ্ক ছাড়াও যে সমস্ত দেশের কাছে বাংলাদেশ ঋণ নিয়েছে, তার মধ্যে ভারতের স্থানও রয়েছে।

WhatsApp Community Join Now

ভারতের কাছে কত ঋণ?

জানা গিয়েছে প্যারিস কনসোর্টিয়ামের মাধ্যমে উন্নত দেশগুলি ঋণ দিত বাংলাদেশকে। সেখানে বিভিন্ন দেশ নানা শর্তে ঋণ দিত। সেখানে হিসাবের পরিসংখ্যান ঘাটলে দেখা যায় জাপান, রাশিয়াসহ প্যারিস ক্লাবের সদস্যভুক্ত দেশগুলির কাছে বাংলাদেশের ঋণের পরিমাণ ১৫৫১ কোটি ডলার। এছাড়াও প্যারিস ক্লাবের সদস্য নয়, সেরকম দেশের কাছে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬১৬ কোটি ডলার। তার মধ্যে ভারতের কাছে বাংলাদেশের ঋণের পরিমাণ প্রায় ১০২ কোটি ডলার।

আরও পড়ুনঃ ভারতীয় সেনা সরতেই ফুঁসে উঠল মলদ্বীপ! এবার ভারতের বিরুদ্ধে নয়া অভিযোগে তোলপাড়

তবে ভারতের ঋণ শোধ প্রসঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সম্প্রতি জানিয়েছে, চলতি অর্থবর্ষের প্রথম ছমাসে এই প্রথম ১০৫ কোটি ডলার ঋণ পরিশোধ করা হয়েছে। যা আগে কখনই করা হয়নি। আগামীদিনে আরও বেশি ঋণ পরিশোধ করতে হবে। ২০২৪-২৫ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়াবে ৪০২ কোটি ডলারে। ২০২৯-৩০ সালে ঋণ পরিশোধে ৫১৫ কোটি ডলার খরচ হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন