উজাড় একের পর এক পোল্ট্রি খামার! হু হু করে চিকেনে ছড়াচ্ছে বার্ড ফ্লু, জারি অ্যালার্ট

Published on:

Bird Flu

ইন্ডিয়া হুড ডেস্ক: ২০২০ সালে করোনাভাইরাসের দাপটে একেবারে জুবুথুবু হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। লক্ষ লক্ষ লোক প্রাণ হারিয়েছে এই মহামারীর কবলে। সেই আশঙ্কা কাটতে না কাটতেই আরও এক জাঁদরেল ভাইরাস এর উপস্থিতি মানুষের মনে ফের ভয়ের আশঙ্কা সৃষ্টি হচ্ছে।

বেশ কয়েকদিন ধরে হাঁস, মুরগির খামারে বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা খবরের শিরোনামে বার বার উঠে আসছে। কিছুদিন আগে পশ্চিমবঙ্গে মালদার বছর চারেকের একটি শিশু সংক্রমিত হওয়ার পর থেকে আতঙ্কটা যেন আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে। তার দেহে থাকা ভাইরাসের পরীক্ষায় জানা গিয়েছে সেটি H9N2 ভাইরাস। কিন্তু প্রথম নমুনা পরীক্ষায় রিপোর্টে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলেও, পরের বার পরীক্ষা করলে সেই রিপোর্ট নেগেটিভ আসে। জানা গিয়েছে, শিশুটি এখন সুস্থ আছে। অন্য জন অস্ট্রেলিয়া প্রবাসী। সে বছর আড়াইয়ের এক কন্যা। সে কলকাতার পৈতৃক বাড়িতে এসে সংক্রমণের কবলে পড়েছিল। তখন তার দেহে H5N1 স্ট্রেনের এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাওয়া যায়। তবে দুই শিশুর সংস্পর্শে আসা কোন‌ও ব্যক্তিদের শরীরে ভাইরাস পাওয়া যায়নি বলে জানান স্বাস্থ্যসচিব।

WhatsApp Community Join Now

ভয়ংকর ভাইরাসের কবলে আবদ্ধ এই দেশ!

এই আবহে ফের নতুন করে বার্ড ফ্লু মাথা চাড়া দিয়ে উঠেছে দেশ জুড়ে। তবে ভারত নয় এবার ভাইরাসের কবলে পড়েছে অস্ট্রেলিয়া। এর আগে অস্ট্রেলিয়ার আট-নটি খামারে বার্ড ফ্লু সংক্রমণ ঘটেছে। সূত্রের খবর, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেলবোর্নের কাছে আরও এক হাঁস-মুরগির খামারে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা অর্থাৎ বার্ড ফ্লু-কে শনাক্ত করা হয়েছে। নতুন এই সংক্রমণের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ায় সংক্রমিত খামারের সংখ্যা গিয়ে দাঁড়াল ১০টি। প্রধানত মাংস ও ডিমের খামারে সংক্রমণ ছড়িয়েছে। তাই ডিম দেওয়া হাঁস-মুরগির খামারগুলিতেই সংক্রমণের হার সবচেয়ে বেশি থাকায় আশঙ্কা করা হচ্ছে প্রায় ১৫ লাখ পাখি মেরে ফেলা হতে পারে।

আরও পড়ুনঃ ঐতিহাসিক পদক্ষেপ SSC-র, TET পাস হলে আর থাকবে না চিন্তা! লটারি লাগল চাকরিপ্রার্থীদের

সেখানকার সরকার জানিয়েছে, আক্রান্ত খামারগুলির আশপাশে এরই মধ্যে কোয়ারান্টাইন জোন ঘোষণা করা হয়েছে। তারা জানিয়েছে, এত সাবধানতা অবলম্বন করা সত্ত্বেও সংক্রমণের এই বাড়াবাড়ি প্রত্যাশিত ছিল না। সবচেয়ে আশ্চর্যের বিষয় ভাইরাসের প্রভাবে এখনও পর্যন্ত সেখানকার দোকানগুলিতে ডিমের সংকট দেখা দেয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন