চিন থেকে খোঁচা, পাকিস্তানের উস্কানি! মোদীর জয়ে কী বলছে বিশ্বের সংবাদমাধ্যম?

Published on:

narendra modi, নরেন্দ্র মোদী

ইন্ডিয়া হুড ডেস্কঃ লোকসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। সেখানে ভোটে জিতেছে বিজেপি নেতৃত্বাধীন NDA জোট। তারা এবারের বৃহত্তম জোট হিসেবে সামনে এসেছে। জোটের সাথে তারা সহজেই ২৭২ এর সংখ্যাগরিষ্ঠতা অতিক্রম করতে পেরেছে। তবে এবারে ৪০০ পার এর স্লোগান দিলেও লাভের লাভ হয়নি। কিন্তু টানা তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার সম্ভবনা রয়েছে নরেন্দ্র মোদির। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোটসঙ্গীদের সাথে নিয়ে সরকার গড়তে পারেন নরেন্দ্র মোদি।

বিজেপি এবং NDA জোট ভোটে জেতার সাথে সাথে সারাবিশ্বের মিডিয়াতে তা খবর হয়ে যায়। বিদেশি গণমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া এসেছে। সবচেয়ে বেশি আলোচনা হয়েছে চিন এবং পাকিস্তানে। আমেরিকান মিডিয়া বেশ ভারসাম্যপূর্ণ মতামত দিয়েছে। পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’ তাদের ওয়েবসাইটে নির্বাচনকে কেন্দ্র করে বেশ কিছু স্টোরি বানায়। সেখানে তারা জেতার জন্য মোদির তারিফ করার সাথে সাথে রাহুল গান্ধীর বয়ান তুলে ধরে।

WhatsApp Community Join Now

ভয় বাড়বে মুসলিমদের মধ্যে

ডনের রিপোর্টে মুসলিমদের উস্কানি দিয়ে বলা হয়, নরেন্দ্র মোদি তৃতীয়বার ক্ষমতায় আসার সাথে সাথে নাকি ভয় বাড়বে মুসলিমদের মধ্যে। চিনা সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’ লিখেছে, মোদির জোট সামান্য ব্যবধানেই জিততে সক্ষম হয়েছে। তাই তৃতীয় বড় প্রধানমন্ত্রী হলেও চিনের সাথে প্রতিযোগিতায় নামা এবং ব্যবসায়িক পরিবেশ উন্নত করা বেশ কঠিন হবে।

আরও পড়ুনঃ ‘যাঁরা ট্রোল করেছেন তাঁদের…’ হুগলিতে জয়ের পর বিদ্রূপকারীদের উদ্দেশ্যে বড় বার্তা রচনার

ওয়াশিংটন পোস্টের তরফে জানানো হয়েছে যে, বিজেপির প্রতি মানুষের সমর্থন কমেছে। যা বিগত কয়েক দশকে সবচেয়ে প্রভাবশালী ভারতীয় রাজনীতিবিদ মোদির অপরাজেয় ভাবমূর্তিকে বেশ ক্ষতি করেছে। দ্য গার্ডিয়ান’ তাদের রিপোর্টে লিখেছে, নরেন্দ্র মোদি তৃতীয়বার ক্ষমতায় আসবেন কিন্তু নিরংকুশ জয় পাননি তিনি। এবং বিরোধী জোট প্রত্যাশার থেকে ভালো পারফর্ম করে দেখিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন