‘দয়া করে আমাদের দেশে আসুন’, ভারতের কাছে পর্যটকের জন্য ভিক্ষার ঝুলি পাতল মলদ্বীপ

Published on:

modi-muizzu

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারত বিরোধীতা করে ক্ষমতায় এসেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জু। এসেই ইন্ডিয়া আউট ক্যাম্পেন শুরু করে দিয়েছিলেন তিনি। কিন্তু তারপর থেকে যা ঘটেছে, তাতে কেঁদেকেটে সারা মালদ্বীপ সরকার। ভারত এবং প্রধানমন্ত্রী মোদিকে অপমান করতে গিয়ে তারা হারিয়েছে পর্যটক, খাঁ খাঁ করছে তাদের সমুদ্র সৈকত। সম্প্রতি এই বিষয়ে বিশেষ আবেদন জানিয়েছেন মালদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়জল।

ইব্রাহিম ফয়জল আবেদন করেন, দয়া করে মালদ্বীপে আসুন। এদিকে এর আগে প্রধানমন্ত্রী মোদিকে অপমানজনক মন্তব্য করেন মালদ্বীপের তিন মন্ত্রী। এরপরই মালদ্বীপ বয়কট করার ডাক দেয় পুরো ভারত। অবস্থা এমন হয়েছে যে, ভারতীয়রা না যাওয়াতে শুনশান হয়ে গিয়েছে দ্বীপ রাষ্ট্রটি। এমন অবস্থায় ভারতের কাছেই আবার হাত পাতল মালদ্বীপ সরকার।

WhatsApp Community Join Now

এর আগে ঋণ মাফ করে দেওয়া নিয়ে বিশেষ অনুরোধ তো ছিলই, এবার এল পর্যটনে যাওয়ার অনুরোধ। এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ৪২% ভারতীয় পর্যটক কমে গিয়েছে। যেখানে গতবছর ৪ মে অবধি মোট ৭৩,৭৮৫ জন ভারতীয় মালদ্বীপ বেড়াতে যান সেখানে এবছর সেই সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৪২,৬৩৮। এর আগে মালদ্বীপ ভ্রমণে ভারত ছিল দ্বিতীয় স্থানে, সেখানে চলতি বছর ভারত রয়েছে ষষ্ঠ স্থানে।

মলদ্বীপে যাওয়ার কাতর আর্জি

ভারতীয় পর্যটক কমতে বড় ধাক্কা খেয়েছে মালদ্বীপ। কারণ মালদ্বীপের অর্থনীতি নির্ভর করে রয়েছে পর্যটনের ওপর। এমতবস্থায় মালদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়জলের আর্জি, “ভারতীয়রা দয়া করে আমাদের দেশে আসুন। আমাদের পর্যটনের সঙ্গী হোন।” শুধু তাই না, এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন যে, ভারতের সাথে দীর্ঘ সময়ের সম্পর্ক রয়েছে মালদ্বীপের তাই নতুন সরকারও একসাথে কাজ করতে আগ্রহী।

আরও পড়ুনঃ অবশেষে সুপ্রিম কোর্টে সবটা জানিয়ে দিল SSC! এবার কপাল খুলছে চাকরিহারাদের

ভারতীয়দের উদ্দেশ্যে তিনি বলেন, “ভারতীয়রা এলে আমরা সাদরে অভ্যর্থনা জানাব। পর্যটন মন্ত্রী হিসাবেই ভারতীয়দের কাছে আবেদন, দয়া করে মালদ্বীপে আসুন। কারণ আমাদের অর্থনীতি অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর।” যদিও এর আগেই দেখা গিয়েছে মুইজ্জুর সরকার কতখানি ভারত বিরোধী। তাই এখন দেখার এসব শুকনো কথায় চিঁড়ে ভেজে কিনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন