ভারতকে না দেওয়ায় ইলিশ নিয়ে বিরাট সমস্যায় বাংলাদেশে! ব্যবসায় ক্ষতি হতেই কান্নাকাটি

Published on:

Hilsa Fish

ইন্ডিয়া হুড ডেস্ক: শ্রাবণের শেষ লগ্নে এসেও মন খারাপ গোটা বাঙালি জাতির। তার কারণ একটাই। আর সেটি হল মন মত ইলিশ না খাওয়া। নিত্যদিন বাজারে মাছের থলে নিয়ে ঢুকলেও ইলিশ ছাড়াই বাজার থেকে ফিরতে হয়। জোগান তো একদমই কম। যার উপর যে কটা ইলিশ পড়ে আছে, সেগুলির দামও বেশ ঊর্ধ্বমুখী। তবে এবার কপাল পুড়ল বাংলাদেশের। কিন্তু কেন? সম্পূর্ণটা জেনে নিন আজকের প্রতিবেদনে।

বর্ষার মরসুম এলেই ইলিশের নানা হাঁক ডাক শুরু হয়ে যায়। একদিকে যেমন পশ্চিমবঙ্গের বিভিন্ন নদী ও বঙ্গোপসাগর থেকে ইলিশ ধরা শুরু হয় আর সেই ইলিশ রাজ্যের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যায়, ঠিক সেই রকমই বাংলাদেশের ক্ষেত্রেও পদ্মা থেকে প্রচুর পরিমাণে ইলিশ ধরে দেশের বিভিন্ন জায়গার পাশাপাশি পশ্চিমবঙ্গে ইলিশ পাঠানো হয়। কিন্তু সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া কিছু অপ্রীতিকর ঘটনায় এবার সেই রপ্তানির বেগ প্রায় স্তব্ধ।

WhatsApp Community Join Now

কেন বাংলাদেশ থেকে ভারতে আসছে না ইলিশ?

বাংলাদেশে ঘটে যাওয়া নানা ঘটনাকে কেন্দ্র করে ক্রমেই ভারতের সঙ্গে বাংলাদেশের দূরত্ব বেড়েই চলেছে বলে মনে করা হচ্ছে। তার কারণ হিসেবে অন্তর্বতী নয়া সরকার মনে করছে যে ভারত শুধুমাত্র শেখ হাসিনা এবং আওয়ামি লিগের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে এসেছে। তাই হিংসার ক্ষোভ বাড়ছে ভারতের প্রতিও। বিগত কিছু সময় ধরেই লাগাতার হিংসায় কেঁপে উঠেছে বাংলাদেশ। এই ঘটনার আঁচ পড়েছে সুদূর ভারতেও। তেমনই রাগেও ফুঁসছে ভারত। তার অন্যতম কারণ হল বাংলাদেশে হিন্দুদের ওপর অত্যাচারের ঘটনা। আর এই আবহেই ভারতে ইলিশ পাঠানো বন্ধ করেছে বাংলাদেশ।

 

কত দাম ইলিশের?

রপ্তানি না হওয়ায় বাংলাদেশে তাই হু হু করে দাম কমতে শুরু করেছে ইলিশের। এমনকি বাংলাদেশের মাছ বাজার গুলিতে উপচে পড়ছে ক্রেতা বিক্রেতাদের ভিড়। আগের তুলনায় মাছ বাজার গুলিতে মাছের সরবরাহ বেড়েছে অনেকটাই। যে কারণে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত সকলেই ইলিশ মাছ কিনতে পারছেন। ইতিমধ্যেই ৬০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকায়। এক কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৬০০- র মধ্যে। তবে আশা করা হচ্ছে ইলিশের দাম ৫০০ থেকে ৬০০ টাকা অবধি কমতে পারে। ফলত দেশের অন্তর্বর্তী সরকারের ইলিশ রপ্তানি নিয়ে সাধারণ মানুষদের মুখে হাসি ফুটলেও ব্যবসায়ীদের লাভের অঙ্ক কমছে বলেই দাবি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন