বিরাট কেলেঙ্কারি, চিনের ইতিহাসের সবথেকে বড় আর্থিক দুর্নীতি! কেঁপে উঠল গোটা বিশ্ব

Published on:

pwc-china

ইন্ডিয়া হুড ডেস্কঃ সম্প্রতি চিন দেশের আর্থিক অবস্থা কিছুটা বেহাল। একের পর এক বড় কোম্পানি দেউলিয়া হয়েছে। কিন্তু এবার খবর আসছে বড় কেলেঙ্কারির। বিশ্বের অন্যতম বড় অডিট কোম্পানির বিরুদ্ধে অভিযোগ উঠেছে। আর স্বাভাবিক ভাবেই এই কেলেঙ্কারির প্রভাব পড়েছে আন্তর্জাতিক স্তরে। সাথে সাথেই তাদের মোটা অঙ্কের জরিমানা করার কথাও চলেছে। বিষয়টি নিয়ে বড় ঘোষণা করতে পারে চিনের অর্থমন্ত্রক।

চিন দেশে যে সংস্থাটি নিয়ে এত শোরগোল পড়ে গিয়েছে তার নাম PwC। পুরো নাম প্রাইস ওয়াটার হাউস কুপার্স এলএলপি। বিশ্বের সবচেয়ে বড় চার অডিট কোম্পানির মধ্যে নাম রয়েছে এই কোম্পানির। এবার এই সংস্থার বিরুদ্ধে অ্যাকাউন্টিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার অভিযোগ উঠল। একইসাথে কোম্পানির কাজকর্ম বন্ধ করে দেওয়ার বিষয়েও ভাবনাচিন্তা রয়েছে চিনের।

WhatsApp Community Join Now

যা রিপোর্ট সামনে আসছে তার থেকে জন্য যাচ্ছে যে, PWC এর অ্যাকাউন্ট কেলেঙ্কারি এখনও অবধি চিনে ঘটে যাওয়া সর্ববৃহৎ আর্থিক জালিয়াতি। আর বিভিন্ন রিপোর্ট হতে জানা যাচ্ছে যে, চিনের অর্থ মন্ত্রক PwC এর ওপর বড় জরিমানা করতে পারে। বর্তমানে PwC চিনের সবচেয়ে বড় রিয়েল এস্টেট কোম্পানি এভারগ্রান্ড গ্রুপের অডিট করছে। চলতি সপ্তাহে সেই অডিট শেষ হওয়ার কথা। অর্থ মন্ত্রক জরিমানা করতে পারে সংস্থাটিকে।

আরও পড়ুনঃ ‘PoK আমাদের নয়…’, ইসলামাবাদ হাইকোর্টে মানল পাক সরকার! উথাল পাথাল পাকিস্তান

জানা যাচ্ছে PwC কে ১ বিলিয়ন ইউয়ান বা ১৩৮ মিলিয়ন ডলার জরিমানা করতে পারে। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ১১৫০ কোটি টাকার সমান। উল্লেখ্য PwC এর আগে চিনের সবচেয়ে বড় জরিমানা হয় ২০২৩ সালে। সেবার চিন সরকারের প্রকোপে পড়ে Deloitte Touche Tohmatsu। আগেরবার ২১২ মিলিয়ন জরিমানা করা হয়। এবার শুধু জরিমানা করেই ক্ষান্ত হবেনা চিন সরকার, সেই সাথে চিনে কাজ করার ক্ষেত্রেও প্রতিবন্ধকতা আনতে পারে তারা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন