পাকিস্তানে অ্যাটাক তালিবানিদের, ৫০ কিমি অন্দরে ঢুকে কবজা

Published on:

taliban attacked pakistan

শ্বেতা মিত্রঃ এতদিন ভারতে পাকিস্তানের বিরুদ্ধে লাগাতার হামলার অভিযোগ উঠে আসছিল। তবে এবার যেন ঠিক উলটপুরাণ হয়ে গেল। এবার কিনা পাকিস্তানের বুকে ঘটে গেল ভয়ানক ঘটনা। পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে এবার ব্যাপক সংঘর্ষের ঘটনার খবর প্রকাশ্যে উঠে আসছে। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সীমান্ত বিরোধ যে দিন দিন বেড়েই চলেছে। বিগত কয়েকদিনে পাকিস্তানি বাহিনী ও তালিবানদের মধ্যে বহু সংঘর্ষ হয়েছে। এদিকে, ডুরান্ড লাইনের কাছে বেশ কয়েকটি নতুন সামরিক পোস্ট তৈরি করেছে তালিবান বলে খবর।

পাকিস্তান-আফগানিস্তানের মধ্যে তরজা তুঙ্গে

সূত্রের খাবে, আফগানিস্তানের কুনার প্রদেশের দাঙ্গাম এলাকায় পাকিস্তান সীমান্তের কাছে নতুন তল্লাশি চৌকি বসিয়েছে তালিবানরা। পাকিস্তানের চাপরে বাড়াতেই যে তালিবানদের দখলে থাকা আফগানিস্তান এমন সিদ্ধান্ত নিয়েছে তা আর কারোর বুঝতে বাকি নেই।

WhatsApp Community Join Now

শুধু তাই নয় পাকিস্তানের ওপর বড়সড় বোমা হামলা করে প্রায় ৫০ কিলোমিটার অবধি তালিবানরা ঢুকে পড়েছে বলে দাবি করা হচ্ছে। আর এই ঘটনা মোটেও পাকিস্তানের পক্ষে যে সুখকর নয় তার নতুন করে বলার অপেক্ষা রাখে না। এই না অবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে তাহলে কি পাকিস্তানের এবং আফগানিস্তানের মধ্যে আগামী দিনের কোন বড়সড় যুদ্ধ শুরু হবে?

পাকিস্তান-আফগানিস্তানের মধ্যে যুদ্ধ লাগবে?

এমনিতেই দুবছরের বেশি সময়ে ধরে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। অন্যদিকে ইজরায়েল এবং হামাসের মধ্যেও ব্যাপক পরিমাণে একের পর এক সংঘর্ষের ঘটনা ঘটছে। প্রশ্ন উঠছে, এবার কী তবে পাকিস্তান ও আফগানিস্তানের পালা? গত ৭ সেপ্টেম্বর সকালে পাক-আফগান সীমান্তের পালোসিন এলাকায় পাকিস্তানের একটি চেকপোস্টে ভারী অস্ত্র নিয়ে হামলা চালায় আফগান পক্ষ। একই সঙ্গে ২০২১ সালে দুই দেশের সেনাবাহিনী সীমান্তে কয়েক দফা সংঘর্ষে লিপ্ত হয়েছে। উভয় পক্ষের বহু হতাহতের ঘটনাও ঘটেছে। উল্লেখ্য, গত জুলাই মাসের শেষের দিকে খাইবার পাখতুনখোয়ার কাছে ৮ আফগান তালিবান সেনা নিহত হয়। বেশ কিছু পাক সেনাও নিহত হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন