ভারতে আর অস্ত্র বিক্রি করবে না তুরস্ক, বড় সিদ্ধান্ত পাকিস্তানের বন্ধু এরদোগানের

Published on:

Turkey

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের প্রতিরক্ষাকে আরও পোক্ত করতে ভারতের মাটিতে অস্ত্র নির্মাণের প্রকল্প নিয়ে ‘আত্মনির্ভরতা’র ডাক দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে তারপরও অস্ত্র আমদানির ক্ষেত্রে এখনও ভারতে অন্য দেশের উপর নির্ভর করতে হচ্ছে। রাশিয়ার সাহায্য নিয়ে ভারতের মাটিতে অস্ত্র নির্মাণ শিল্পে নয়া জোয়ার আসলেও এখনও দেরি আসছে রপ্তানির শীর্ষে ওঠার। এমনই বলছে পরিসংখ্যার হিসেব।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট সূত্রে জানা গিয়েছে ২০১৯ থেকে ২০২৩ এর মধ্যের সময়টা বিশ্বের মোট অস্ত্র আমদানির মধ্যে ৯.৮ শতাংশ হয়েছে ভারতে। এবং ২০১৪ থেকে ২০১৮ ও ২০১৯ থেকে ২০২৩ এর মধ্যে ভারতের অস্ত্র আমদানি ৪.৭ শতাংশ বেড়েছে। সেক্ষেত্রে, ভারতে অস্ত্র সরবরাহ সবচেয়ে বেশি হচ্ছে রাশিয়ার থেকে। উল্লেখ্য, গত কয়েক বছর ধরে চিনের সঙ্গে ভারতের সংঘাত, দেশকে প্রতিরক্ষাকে আরও পোক্ত করতে গত কয়েক বছরে রাশিয়া ছাড়াও অস্ত্র আমদানির ক্ষেত্রে ফ্রান্স, ইজরায়েল, আমেরিকার উপর নির্ভর করেছে ভারত। তবে সম্প্রতি শোনা গিয়েছে খুব শীঘ্রই ভারতের কাছে অস্ত্র বিক্রির ওপর ‘নিষেধাজ্ঞা’ জারি করতে চলেছে তুরস্ক।

WhatsApp Community Join Now

ভারতে অস্ত্র বিক্রি নয়!

আসলে তুরস্ককে বলা যায় পাকিস্তানের বন্ধু। তার উপর সেটি একটি ইসলামিক দেশ। তাই বন্ধুর শত্রু তো বন্ধু হবেই। সেক্ষেত্রে বলা যায় ভারতও তুরস্কের কাছে অপ্রিয় হয়ে উঠেছে। তাই সেই কারণে ভারতের কাছে গোপনে সামরিক সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করতে চলেছে তুর্কি সরকার। যদিও এই বিষয়ে কোনও সরকারী ভাবে ঘোষণা করা হয়নি। আসলে এর আগে, বেশ কয়েক মাস আগে ভারত জাহাজ নির্মাণ প্রকল্পের সঙ্গে যুক্ত তুর্কি ফার্মের সঙ্গে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল তুরস্কের সরকার, কিন্তু সেক্ষেত্রে সেটি সরাসরি সরকারি ভাবে ঘোষণা করা হয়নি। আকার ইঙ্গিতে তুরস্কের পার্লামেন্টে রুদ্ধদ্বার অধিবেশনে সেটি প্রকাশ পায়।

কী বলছেন মোস্তফা মুরাত সেকার?

চলতি মাসের গত ১০ তারিখ পররাষ্ট্র বিষয়ক কমিটিতে, তুরস্কের শীর্ষ অস্ত্র সংগ্রহকারী সংস্থা, প্রেসিডেন্সি অফ ডিফেন্স ইন্ডাস্ট্রি অর্থাৎ SSB- এর ভাইস চেয়ারম্যান মোস্তফা মুরাত সেকার অসাবধানতাবশত এই গোপন নীতিটি প্রকাশ করেছিলেন। সেখানে তিনি বলেন, ‘ভারত বিশ্বের শীর্ষ পাঁচটি অস্ত্র আমদানিকারক দেশগুলির মধ্যে অন্যতম। প্রায় ১০০ বিলিয়ন ডলার আমদানি করা হয় সেখানে। কিন্তু পাকিস্তানের সঙ্গে আমাদের বন্ধুত্ব চিরঅটুট তাই আমাদের বিদেশ মন্ত্রক ভারতে অস্ত্র রপ্তানির বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া দেয়নি এবং যার দরুন আমাদের সংস্থাগুলিকে কোনও অনুমতি দেওয়া হয়নি।’

প্রসঙ্গত, ইউরোপের দশটি দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর নিয়ন্ত্রণ আরোপ করেছে। আর সেগুলি হল চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন যুক্তরাজ্য ও কানাডা। এবার সেই তালিকায় হয়ত যুক্ত হতে চলেছে ভারত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন