ইউনুস চেয়েছিলেন ৫০০ কোটি ডলার, মাত্র ২ বিলিয়ন পেল বাংলাদেশ

Published on:

yunus bangladesh

ফের শিরোনামে বাংলাদেশ। বর্তমান সময়ে নানা ইস্যুকে কেন্দ্র করে সংবাদ শিরোনামে টিকে রয়েছে ওপার বাংলা। গত আগস্ট মাসে কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভের আগুনে জ্বলে উঠেছিল ওপার বাংলা। সেই আন্দোলনের জেরে শেখ হাসিনা সরকারের পতনও হয়। বর্তমানে নিজের দেশ ছাড়া আওয়ামী লিগ নেত্রী শেখ হাসিনা। এখন তাঁর বর্তমান গন্তব্য ভারত। অন্যদিকে ওপার বাংলায় আন্দোলন পরবর্তী পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে উঠেছে। হু হু করে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও হু হু করে বাড়তে শুরু করেছিল। এহেন অবস্থায় বিশ্ব ব্যাঙ্কের কাছে বিপুল অঙ্কের টাকা চেয়েছিল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। পেলও সেই টাকা ইউনুস সরকার। কিন্তু টাকার পরিমাণ শুনলে চমকে উঠবেন আপনিও।

কত টাকা পেল বাংলাদেশ?

আগে ৫০০ কোটি টাকা চাইবে বলে দাবি করেছিলেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনুস। কিন্তু শেষমেষ বিশ্বব্যাঙ্কের কাছ থেকে অনেক ‘কম’ টাকাই পেল ওপার বাংলা। কিন্তু সেই টাকার পরিমাণও যে খুব তাও নয়। জানা গিয়েছে, এবার বিশ্ব ব্যাঙ্ক থেকে ২ বিলিয়ন পেতে চলেছে বাংলাদেশ ।

WhatsApp Community Join Now

একাধিক রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি বাংলাদেশে বিশ্ব ব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক বৈঠকে বসেছিলেন সেদেশের অন্তর্বর্তী সরকারের মুখ্য উপদেষ্ট মহম্মদ ইউনুসের সঙ্গে। গত মঙ্গলবারের সেই বৈঠকেই নাকি অর্থ সাহায্যের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই নিয়ে পরে মহম্মদ ইউনুসের অফিসের তরফ থেকে একটি বিবৃতি অবধি জারি করা হয়।

বিবৃতি জারি বাংলাদেশের

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই বিবৃতিতে কী রয়েছে? তাহলে জানিয়ে রাখি, সেই সময়ে বিবৃতিতে জানানো হয়, বিশ্বব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক নাকি আশ্বাস দিয়েছেন, ‘যত দ্রুত সম্ভব এবং যতটা সম্ভব, আমরা আপনাদের সাহায্য করতে মুখিয়ে আছি।’ ফলে যেমন কথা তেমন কাজ। বাংলাদেশের টালমাটাল অবস্থার মাঝে চলতি অর্থবর্ষের জন্য বাংলাদেশকে মোট ৩ বিলিয়ন ডলার অর্থ সাহায্য করা হল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন