কন্যা সন্তান জন্মালে ১ লাখ ১ হাজার টাকা আর্থিক সাহায্য! নয়া প্রকল্প রাজ্য সরকারের

Updated on:

school-girls

ঋত্বিক পাত্রঃ কন্যা সন্তান জন্মগ্রহণ করার সাথে সাথেই বিপুল আর্থিক সাহায্য করে থাকে সরকার। কন্যা সন্তানের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যায়। এতে সেই সন্তানের পিতা মাতার বেশ সুবিধা হয়। যতদিন কন্যা সন্তানের পড়াশোনা চলতে থাকে ঠিক ততদিন আর্থিক সাহায্যও মিলতে থাকে সরকারের তরফে। এবার কন্যা সন্তানদের জন্য নতুন ভাগ্যলক্ষী প্রকল্প নিয়ে হাজির হয়েছে সরকার। চলুন তাহলে জানাই এই প্রকল্পের বিষয়ে।

ভাগ্যলক্ষী প্রকল্পের আওতায় কন্যা সন্তান জন্মানোর সাথে সাথেই সরকারের তরফে কন্যা সন্তানকে ৫০,০০০ টাকা দেওয়া হয়ে থাকে। তবে এই টাকা বন্ড আকারে দেওয়া হয়। কন্যার ২১ বছর বয়স হলে বন্ডের অর্থরাশি দাঁড়ায় ২ লক্ষ টাকায়। এছাড়া কন্যা সন্তানের মাকেও ৫১ হাজার টাকা দেওয়া হয় থাকে। সাথে বিভিন্ন শ্রেণীতে আর্থিক সাহায্য মিলতে থাকে, যেমন ষষ্ঠ শ্রেণীতে ৩ হাজার, অষ্টম শ্রেণীতে ৫ হাজার, দশম শ্রেণীতে ৭ হাজার এবং দ্বাদশ শ্রেণীতে ৮ হাজার টাকা দেওয়া হয়

WhatsApp Community Join Now

দুজন কন্যা সন্তান থাকলেও মিলবে সুবিধা

তবে বাড়ির সমস্ত মেয়ে এই সুবিধাভোগ করতে পারবেনা। কোনও পরিবারে সর্বাধিক দুইজন মেয়েই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। এছাড়া এই প্রকল্পে আবেদন তারাই করতে পারেন যাদের মাসিক আয় ২০,০০০ বা তার চেয়ে কম। কন্যা সন্তানের জন্মের ৬ মাসের মধ্যে আবেদন জানাতে হয়। এই প্রকল্পে সকল উপযুক্ত রাজ্যবাসী আবেদন করতে পারেন।

আরও পড়ুনঃ DA দূর, এবার সরকারি কর্মীদের মাথায় বাজ! বদলে গেল নিয়ম, ঘুম উড়বে সবার

এক্ষেত্রে জানিয়ে রাখি যে, এই ভাগ্যলক্ষী প্রকল্প শুরু করেছে উত্তরপ্রদেশ সরকার। সেরাজ্যের বসবাসকারীরাই আবেদন করতে পারেন। এই প্রকল্পে আবেদন করতে হবে ভাগ্যলক্ষ্মী যোজনার নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে। এখানে আবেদন করার জন্য বাবা এবং মায়ের আধার কার্ড, মেয়ের আধার কার্ড, মেয়ের বার্থ সার্টফিকেট, পিতামাতার বসবাসের শংসাপত্র, পিতামাতার আয়ের শংসাপত্র, পিতামাতার জাতিগত শংসাপত্র, পিতামাতার চাকরির শংসাপত্র ইত্যাদি বিবরণ জমা করতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন