রথযাত্রার আগেই সুখবর, আচমকাই বৃদ্ধি পেল ৪% DA! বড় ঘোষণা রাজ্য সরকারের

Published on:

dearness-allowance

ইন্ডিয়া হুড ডেস্কঃ DA বা মহার্ঘ ভাতা প্রতিটি সরকারি কর্মীদেরই চাহিদা থাকে। পশ্চিমবঙ্গ সরকার নির্বাচনের আগেই ৪ শতাংশ DA বাড়ানোর ঘোষণা করেছিল। এদিকে কেন্দ্রও ভোটের আগে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে ৫০ শতাংশ করে দেয়। যার জেরে খুশির হাওয়া বয়ে যায় গোটা দেশেই। কিন্তু বাংলার সরকারি কর্মীরা ওই ৪ শতাংশ DA নিয়ে খুশি নন। দীর্ঘদিন ধরেই বাংলার সরকারি কর্মচারীরা DA-র দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। বর্তমানে এই মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন। কিছু দিনের মধ্যেই শুনানি হতে চলেছে।

তবে, এত কিছুর মধ্যে ৪ শতাংশ DA বাড়ল রাজ্যের সরকারি কর্মীদের জন্য। আর এই DA মিলবে ২০২৪ এর ১ জানুয়ারি থেকে। তবে বাংলায় নয়, এই মহার্ঘ ভাতা বৃদ্ধি হয়েছে গুজরাটে। সেখানে ৯ লক্ষের উপরে সরকারি কর্মী, পেনশনভোগীদের জন্য নয়া ঘোষণা করেছে রাজ্য সরকার। মূলত রথ যাত্রার আগেই রাজ্যের সরকারি কর্মীদের ঘরে সুখবর এসেছে।

WhatsApp Community Join Now

সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি

এদিকে আগামী ৭ জুলাই গরমের ছুটি শেষ হয়ে সুপ্রিম কোর্ট খোলার কথা। তাই ১৫ জুলাই বাংলার বকেয়া DA মামলার শুনানি সুপ্রিম কোর্টে হতে পারে বলে অনেকেই আশা প্রকাশ করেছে। আর এই আবহেই এবার DA মামলা নিয়ে নয়া আপডেট সামনে এসেছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে। ওয়েবসাইটে আগামী ১৫ জুলাইয়ের মামলার অ্যাডভান্সড লিস্ট প্রকাশিত হয়েছে। আর সেই তালিকাতে রয়েছে DA মামলার উল্লেখ। জানা গিয়েছে, তালিকার ১৭৪তম মামলাটি হল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA সংক্রান্ত স্পেশাল লিভ পিটিশন। এই আবহে হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে কত নম্বর সিরিয়ালে মামলাটি নথিভুক্ত হয়, তার ওপরেই নির্ভর করছে এই মামলার শুনানির সম্ভাবনা।

আরও পড়ুনঃ ১০ বছরের অপেক্ষার অবসান, বাজেটে বিরাট উপহার পেতে চলেছেন চাকরিজীবীরা

এদিকে সংগ্ৰামী যৌথ মঞ্চের হয়ে কোন আইনজীবী মামলা লড়বেন সেটা নিয়ে আপাতত কিছুই খোলসা করে বলেননি সংগ্ৰামী যৌথ মঞ্চের আহ্বায়ক। তবে ভাস্কর ঘোষ বলেছেন, ‘সুপ্রিম কোর্টে ডিয়ারনেস অ্যালোওয়েন্স মামলার জন্য সংগ্ৰামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জোরকদমে আইনি প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিখ্যাত আইনজীবীকে নিয়োগ করা হবে।’ প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে এই মামলা চলে আসছে। যা স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল, কলকাতা হাইকোর্টে উঠেছিল। এবং সেখান থেকে সুপ্রিম কোর্টে এসেছে। প্রথমে স্যাটে যদিও জয় লাভ করেছিল রাজ্য সরকার। তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয় পেয়ে আসছে রাজ্য সরকারি কর্মচারীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন