লটারি লাগল সরকারি কর্মীদের, এবার আরও বেশি মিলবে পেনশন! সুখবর NPS নিয়ে

Published on:

NPS

ইন্ডিয়া হুড ডেস্ক: বিশ্বের মধ্যে সবথেকে কম খরচের পেনশন স্কিম হল ন্যশানাল পেনশন সিস্টেম। এটি একটি অবসরকালীন পেনশনকেন্দ্রিক সরকারি সঞ্চয় প্রকল্প। প্রবীণ নাগরিকদের সুবিধার জন্য সরকার এই স্কিম চালু করেছে যেখানে ফান্ড ম্যানেজমেন্ট ফি, অ্যাডমিনিস্ট্রেটিভ চার্জ অনেক কম লাগে। সম্প্রতি নয়া পেনশন প্রকল্প নিয়ে জমা পড়ল এক বিরাট রিপোর্ট। যার দরুণ লাভের মুখ দেখতে চলেছে কেন্দ্রীয় কর্মচারীরা।

গত রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র মোদি। গতকাল ছিল তাঁর প্রধানমন্ত্রী হিসেবে কর্মজীবনের প্রথম দিন। তাই ক্ষমতায় এসেই আরও একবার জোর কদমে দেশের উন্নয়নের কাজে জোরকদমে লেগে পড়লেন। অন্যদিকে তৃতীয় দফার শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বড় সুখবর দিলেন নরেন্দ্র মোদী সরকার।

WhatsApp Community Join Now

সুখবর সরকারী কর্মীদের!

বরাবর সোনায় সোহাগা থাকে কেন্দ্রীয় সরকারী কর্মীরা। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই তাঁদের DA বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ। অর্থাৎ আগে যেখানে DA পেত ৪৬ শতাংশ এখন কর্মীরা DA পাচ্ছে ৫০ শতাংশ। তবে শুধু DA বৃদ্ধি নয়, ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছিল সরকারী কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল। এবারও সরকারী কর্মীদের কথা মাথায় রেখেই নেওয়া হতে চলেছে এক বড় উদ্যোগ।

আরও বেশি পেনশন কর্মীদের!

সূত্রের খবর, নয়া পেনশন স্কিম অর্থাৎ ন্যাশনাল পেনশন সিস্টেম বা NPS এর আওতায় যে সুপারিশ করা হয়েছে, তাতে অবসরের আগে কর্মীদের শেষ যে বেসিক পে দেওয়া হয়, সেটা ৫০ শতাংশ পর্যন্ত পেনশন হিসেবে প্রদান করা হতে পারে। এর আগে বিভিন্ন মহল থেকে পুরনো পেনশন স্কিম চালু করার দাবি করা হয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু কেন্দ্র বার বার এই দাবিকে নাকচ করে দিয়েছে। এবং স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে পুরনো প্রকল্প ফেরানো হবে না। কারণ সেটি আর্থিক দিক থেকে মোটেও স্বাস্থ্যকর নয়। বরং ওই প্রকল্পের ফলে কোষাগারের উপর বাড়তি চাপ পড়ে। এবং অর্থনৈতিক অবনতি ঘটছে।

কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্তকে তোয়াক্কা না করে ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, পঞ্জাবের মতো রাজ্যে ফেরানো হয়েছে পুরনো পেনশন প্রকল্প। নয়া পেনশন প্রকল্প নিয়ে একাধিক মতবিরোধ দেখা গিয়েছে কর্মীদের মধ্যে। তাঁদের বক্তব্য, নয়া পেনশন প্রকল্পে সবটাই বাজারের উপর নির্ভর করে। ফলে স্বভাবতই সেটা অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

আরও পড়ুনঃ গরমের ছুটি শেষ, এবার বদলে যাবে স্কুলের সময়! বড় সিদ্ধান্ত নিতে পারে পশ্চিমবঙ্গ সরকার

লোকসভা নির্বাচনের আগে থেকে কেন্দ্রে নয়া পেনশন স্কিমের কয়েকটি নিয়ম সংশোধন করার বিষয়ে নানা পরিকল্পনা করা হচ্ছিল। যার দরুণ নয়া পেনশন স্কিম নিয়ে ২০২৩ সালের মার্চে কেন্দ্রীয় অর্থসচিব টিভি সোমানাথনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছিল। যেখানে সুপারিশ করা হয়েছে যে পেনশন হিসেবে শেষ বেসিক পে’র ৪০-৫০ শতাংশ টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এছাড়াও তিনি কতদিন চাকরি করেছেন, পেনশন তহবিল থেকে কখনও টাকা তুলেছেন কিনা, সেই সংক্রান্ত হিসাবনিকেশ করে চূড়ান্ত অঙ্কটা নির্ধারণ করার সুপারিশ করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন