ফের খুলল কপাল, আবারও বাড়ল DA! ১৬% মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা রাজ্য সরকারের

Published on:

DA

ইন্ডিয়া হুড ডেস্ক: কেন্দ্রীয় সরকারের একের পর এক কর্মীদের বেতন সংক্রান্ত সিদ্ধান্ত সকলের মনে যেন খুশির বন্যা বইয়ে দিচ্ছে। গত কয়েক মাস আগে মোদি সরকার, কর্মীদের DA একধাক্কায় প্রায় ৪ শতাংশ বাড়িয়ে দেয়। যার ফলে বর্তমানে কর্মীদের DA বেড়ে হয়েছে ৫০ শতাংশ। এদিকে বিভিন্ন রাজ্য সরকারও কম যায় না। লোকসভা নির্বাচন মিটতেই কয়েকটি রাজ্যে কর্মীদের বেতনসহ DA বৃদ্ধি করা হয়েছে।

ফের বাড়ানো হল DA!

কয়েকটি রাজ্যের কর্মীরা যেমন বেতন বৃদ্ধিতে বেজায় খুশি। ঠিক তেমনই কয়েকটি রাজ্যে পঞ্চম বেতন কমিশন সংক্রান্ত DA আদায়ের দাবিতে আন্দোলনের পথ অবলম্বন করছে সরকারী কর্মচারীরা। আর এই আবহেই এবার রাজ্যের পঞ্চম বেতন স্কেলের কর্মচারীদের DA একধাক্কায় ১৬ শতাংশ হারে বৃদ্ধি পেল। অর্থাৎ আগে যেখানে কর্মীরা মূল বেতনের ৪২৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এখন থেকে তারা ৪৪৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। এছাড়াও ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত বর্ধিত হারে মহার্ঘ ভাতার বকেয়া পরিমাণ কর্মচারীদের ভবিষ্য তহবিল অ্যাকাউন্ট, পিপিএফ বা এনএসসি-তে দেওয়া হবে।

WhatsApp Community Join Now

খুশিতে আত্মহারা সরকারী কর্মীরা

তবে এই সুসংবাদ পশ্চিমবঙ্গের কর্মীদের জন্য নয়। আসলে কেন্দ্রীয় সরকারের পর উত্তরপ্রদেশের যোগী সরকার এবার কর্মীদের সুখবর শোনাল। ষষ্ঠ বেতন স্কেলের কর্মীদের পরে এবার পঞ্চম বেতন স্কেলের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। যোগী আদিত্যনাথের এই সিদ্ধান্তে ব্যাপক আনন্দের ঢেউ খেলে গেল পঞ্চম বেতন কমিশনের অধীনে কর্মরত সরকারি কর্মীদের। অন্যদিকে ন্যাশনাল পেনশন স্কিম বা NPS এর সুবিধা গ্রহণকারী কর্মচারীদের বকেয়া DA-র প্রথম কিস্তির ১০ শতাংশ তাদের পেনশন অ্যাকাউন্টে জমা করা হবে। এবং বাকি ৯০ শতাংশ অর্থ কর্মচারীর PPF বা NSC-তে জমা করা হবে।

আরও পড়ুনঃ মেট্রো যাত্রীদের জন্য বিরাট সুখবর! এবার গঙ্গার তলা দিয়ে যাত্রা আরও মনোরম, নয়া ঘোষণা

প্রসঙ্গত, বেশ কিছুদিন আগে যোগী সরকার উত্তরপ্রদেশে সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মচারী ও পেনশনভোগীদের জন্য ৪ শতাংশ হারে DA বাড়িয়েছিল। এর ফলে সেই রাজ্যের ১০ লাখ রাজ্য কর্মচারী এবং ৮ লাখ শিক্ষকের DA বেড়ে ৫০ শতাংশ হয়। অন্যদিকে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে কর্মরত সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে ২৩৯ শতাংশ করা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন