পুজোর আগেই বিরাট সুখবর, DA-র সঙ্গে মিলবে বড় উপহার! বিরাট খবর সরকারি কর্মীদের জন্য

Updated on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনের অনেক আগেই কেন্দ্রীয় কর্মীদের ভাগ্য যেন আরও প্রস্ফুটিত হয়েই চলেছে। চলতি বছরের গত ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ হারে বৃদ্ধি করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। যার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা DA বেড়ে হয় ৫০ শতাংশে। যেখানে আগে DA দেওয়া হত ৪৬ শতাংশ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বেশ খুশির আলোড়ন তৈরি করেছিল কেন্দ্রীয় কর্মীদের কাছে। আর সেই খুশিতে আরও দ্বিগুণ করে তুলল কেন্দ্রীয় সরকার।

বাড়তে চলেছে কর্মীদের ভাতা

সূত্রের খবর, গত ৪ জুলাই, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO সংস্থা একটি সার্কুলার জারি করেছে। যেখানে বলা হয়েছে, ১৩ টি ভাতার মধ্যে রয়েছে HRA অর্থাৎ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স, পরিবহণ ভাতা, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি, ট্রান্সপোর্টেশন, খাবার, নিজস্ব গাড়ী/ট্যাক্সি, অটোরিকশা, নিজস্ব স্কুটার, পোশাক ভাতা, ডেপুটেশন ভাতা ইত্যাদি বাড়তে চলেছে। যেহেতু সপ্তম পে কমিশনেরই নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারী কর্মচারী DA ৫০ শতাংশে পৌঁছেছে, তাই DA র সঙ্গে সামঞ্জস্য রাখতে অন্যান্য ভাতাগুলি ২৫ শতাংশ হারে বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

কেন নেওয়া হল এই উদ্যোগ?

এর ফলে এতগুলি কেন্দ্রীয় ভাতা বৃদ্ধির ফলে খুশিতে ডগমগ সকলে। যেহেতু এতগুলি ভাতা বা অ্যালাওয়েন্স বাড়ছে তার জেরে বেতনও বৃদ্ধি পেতে চলেছে। আসলে বেতন বাড়ানোর অন্যতম উদ্দেশ্য হল বেসরকারি সংস্থায় উচ্চপদের কর্মীদের বেতনের সঙ্গে পাল্লা দেওয়া। যদিও গত শনিবার একটি প্রতিবেদনে জানানো হয়েছিল যে অনেকক্ষেত্রে দেখা যায় উপযুক্ত বেতন না মেলায় অনেকেই সরকারি সংস্থার কাজ ছেড়ে চলে যাচ্ছে। যার দরুন কাজের ক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি হয়।

আরও পড়ুন: ভারী বৃষ্টিতে জেরবার উত্তরবঙ্গ! গরম বাড়ছে দক্ষিণবঙ্গে, আজ কোথায় কোথায় বর্ষণ?

তাই এই সমস্যা দূর করতে উচ্চপদের কর্মীদের বেতন বাড়ানো হবে যাতে তারা বেতনের কারণে সংস্থা ছেড়ে না যান। কিন্তু এক্ষেত্রে কর্মীর পারফরম্যান্স বড় ভূমিকা পালন করছে। অর্থাৎ কর্মীদের পারফরম্যান্স এর ওপর ভিত্তি করেই ভাতা বাড়বে। আধিকারিকদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পাবলিক এন্টারপ্রাইজেস সিলেকশন বোর্ড সংস্থার নেতৃত্বস্থানীয় কোনও যোগ্য কর্মী পেতেই বেতন বাড়ানোর কথা ভাবা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন