পুজোর আগেই DA, তিন কিস্তিতে মিলবে বকেয়া! রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট খবর

Published on:

DA Dearness allowance

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতা। প্রথমে মে থেকে বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়ার ঘোষণা করলেও পরে এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের ৪% DA দেওয়া হচ্ছে। সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকা সকলেই ১ মে থেকে বর্ধিত হারে DA পাবেন বলে ঘোষণা করা হয়। এদিকে কেন্দ্রীয় সরকার নির্বাচনের অপেক্ষা না করেই আগেভাগে কর্মীদের ৪ শতাংশ DA বাড়িয়ে দেয়। যার ফলে কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৫০ শতাংশ হারে DA পাচ্ছে। এই আবহে রাজ্যে ফের DA বৃদ্ধি পেতে চলেছে পুজোর আগেই।

আসলে বেশ কয়েক দিন ধরেই বকেয়া DA-র দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছে রাজ্যের সরকারি কর্মীরা। কিন্তু বকেয়া DA মেটানোর বিষয় নিয়ে রাজ্য সরকার কোনওরকম পদক্ষেপ নিচ্ছিল না। যার ফলে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে ক্রমেই অসন্তোষ বাড়ছিল। কিন্তু সেই অসন্তোষ যাতে বড় আকার না নেয় তার আগেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। খবর শুনেই কর্মীদের মুখে হাসি ফুটে উঠল।

WhatsApp Community Join Now

অবশেষে বকেয়া DA মিলতে চলেছে কর্মীরা!

রাজ্যের অর্থ দফতর থেকে ঘোষণা করা হয়েছিল যে ২০২৪ সালের মার্চ মাস থেকে মহার্ঘ ভাতা বাড়তে চলেছে রাজ্য সরকারি কর্মীদের। এবং মোট তিন দফায় বকেয়া DA দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়। কিন্তু ঘোষণা করা হলেও বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার বিষয়ে সরকার কোনও পদক্ষেপই নেয় না। দিনের পর দিন এই ব্যবস্থা নিয়ে মুখে কুলুপ এঁটে আসছে সরকার। যার ফলে সরকারি কর্মীরা সরব হয়ে যায়। অবশেষে এবার তাঁদের দাবি মেনে সরকারের তরফ থেকে বকেয়া মহার্ঘ ভাতা প্রদান করার জন্যে পদক্ষেপ করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ নয়, এবার সেই বকেয়া DA পেতে চলেছে মধ্যপ্রদেশের সরকারী কর্মীরা।

তিন কিস্তিতে ৮ মাসের DA

কর্মীদের দাবি ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত DA তাঁদের অ্যাকাউন্টে এখনও আসেনি। এই বকেয়া DA অবশ্য এবারে মিটিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। গত ২৩ জুলাই এই নিয়ে সরকার চূড়ান্ত পদক্ষেপ করেছে। তবে মোট তিন কিস্তিতে এই টাকা তাঁদের অ্যাকাউন্টে ঢুকবে বলে জানা গিয়েছে রিপোর্টে। অর্থাৎ জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বরে তিন কিস্তিতে বকেয়া ৮ মাসের DA দেওয়া হবে মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু জানুয়ারি থেকে আরও ৪ শতাংশ হারে DA বৃদ্ধি হওয়ার কথা। কিন্তু সরকার সেটা নিয়ে কোনও ঘোষণা এখনও করেনি। তাই এবার সরকারের ওপর এই বিষয়ে চাপ বাড়তে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন