৪% DA অতীত, কপাল খুলল সরকারি কর্মীদের! আচমকাই বাড়ানো হল আর দুটো ভাতা

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: সরকারি কর্মীদের জন্য নিঃসন্দেহে খুব বড় খবর। লোকসভা নির্বাচনের মধ্যেই মহার্ঘ ভাতা সংক্রান্ত বড় আপডেট দিল কেন্দ্রীয় সরকার। বরাবরই কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের ডিএ বৃদ্ধি করেই চলেছে। এর আগে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই গত মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের DA বা মহার্ঘ ভাতা প্রায় ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছে। যেখানে আগে ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন ৫০ শতাংশ DA বা মহার্ঘ ভাতা দেওয়া হয়। তবে এবার কর্মচারীদের জন্য আনা হল আরও এক বড় চমক।

বড় চমক সরকারি কর্মীদের জন্য

কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বৃদ্ধির পাশাপাশি এবার তীক্ষ্ণ নজর গিয়ে পড়ল কর্মীদের রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির ওপর। গত ৩০ এপ্রিল ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে মহার্ঘভাতা বা DA মূল বেতনের ৫০% পর্যন্ত বৃদ্ধি পেলে রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। অর্থাৎ এতদিন গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল ২০ লাখ টাকা। এবার থেকে সেটা পাঁচ লাখ টাকা বাড়ানো হল। অর্থাৎ এবার থেকে গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা বেড়ে ২৫ লাখ টাকা হয়ে যাবে।

WhatsApp Community Join Now

সরকারি কর্মীদের ভাতার পরিমাণ বৃদ্ধি

চলতি বছর গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA বৃদ্ধির পাশাপাশি যাতায়াত সংক্রান্ত ভাতা (ট্রাভেল অ্যালোওয়েন্স), ক্যান্টিন সংক্রান্ত ভাতা (ক্যান্টিন অ্যালোওয়েন্স) এবং ডেপুটেশন অ্যালোওয়েন্স-সহ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যে যে ভাতা পান, সেগুলি ২৫ শতাংশ হারে বাড়িয়ে দিয়েছে বলে জানানো হয়েছে। এছাড়াও সরকারি কর্মচারীদের ২৭ শতাংশ হারে ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’ বেড়ে হয়েছে ৩০ শতাংশ। অর্থাৎ যাঁরা ১৮ শতাংশ হারে HRA পেতেন , তাঁরা আরও দুই শতাংশ বেশি পাবে। এবং যাঁরা নয় শতাংশ পেতেন, তাঁরা এবার থেকে ১০ শতাংশ হারে HRA পাবেন।

আরও পড়ুনঃ আজ দক্ষিণবঙ্গের ১১ জেলায় কালবৈশাখীর তাণ্ডব, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস! জারি সতর্কতা

এছাড়াও গত ২ এপ্রিল কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হয়েছে মেমোব়েন্ডাম। সেই অফিস মেমোতে বলা হয়েছে চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স বাড়ছে। পাশাপাশি সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়তে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন