আদানি, ইজরায়েলি কোম্পানির উদ্যোগ! ভারতে হবে সেমিকন্ডাক্টর হাব, মিলবে ২৯ হাজার চাকরি

Published on:

adani semiconductor

মুম্বইঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার দেশবাসীকে ‘আত্মনির্ভর’ হওয়ার কথা বলে থাকেন। কারণ ভারত আজ অনেক ক্ষেত্রেই আত্মনির্ভর দেশ হয়ে উঠছে। আর এবার ভারতে তৈরি হবে টেক দুনিয়ার একটি গুরুত্বপূর্ণ সামগ্রী। কারণ এবার ইজরায়েলের টাওয়ার সেমিকন্ডাক্টর ভারতে তাঁদের একটি নতুন ম্যানুফ্যাকচারিং ইউনিট খুলেছে। আদানি গ্রুপ ভারতের মহারাষ্ট্রের এই একটি সেমিকন্ডাক্টর প্রকল্পের জন্য ৮৩৯.৪৭ বিলিয়ন টাকা বিনিয়োগ করতে চলেছে। অর্থাৎ, এবার সেমিকন্ডাক্টার ভারতের বুকেই তৈরি হবে। এতে দেশের অনেক গ্যাজেটের দাম কমতে পারে।

ভারত এখন বিশ্বব্যাপী কোম্পানিগুলিকে দেশে তাঁদের ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপনে উৎসাহিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সেই কারণে এবার ইজরায়েল থেকে বিনিয়োগ হচ্ছে ভারতে। উল্লেখ্য, Foxconn গত বছরের জুলাই মাসে ভারতীয় কোম্পানি বেদান্তার সাথে ১৯.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বিনিয়োগ প্রত্যাহার করেছে। এই বিনিয়োগ যৌথ উদ্যোগে তৈরি সেমিকন্ডাক্টর তৈরির উপই ছিল। এছাড়াও আরব-ভিত্তিক নেক্সট অরবিট ভেঞ্চারস এবং টাওয়ার সেমিকন্ডাক্টরের মধ্যে হওয়া একটি ৩ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ স্থগিত হয়ে গেছে। তাই এই নতুন উদ্যোগ এই বিষয়ে ভারতকে অনেকটা অক্সিজেন দিয়েছে।

WhatsApp Community Join Now

সেমিকন্ডাক্টার তৈরিতে ব্যাপক উন্নতি করবে ভারত

এই প্রকল্প চালু হলে আশা করা হচ্ছে যে ভারতের সেমিকন্ডাক্টর বাজার ২০২৬ সালের মধ্যে ৬৩ বিলিয়ন মার্কিন ডলারের সীমা ছাড়িয়ে যাবে। কারণ মহারাষ্ট্রের ১০ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর প্ল্যান্টে প্রাথমিকভাবে ৪০,০০০ ওয়েফারের ক্ষমতা থাকবে। সম্প্রতি মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নভিস এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে এই বিষয়টি সম্পর্কে জানিয়েছেন।

২৯ হাজার শূন্যপদ তৈরি হবে

এই প্রকল্প নিয়ে সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও খোলস করেছেন। বৃহস্পতিবার একটি সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি বলেছেন যে ১.১৭ ট্রিলিয়ন টাকার যে প্রকল্পগুলি মহারাষ্ট্রের বুকে অনুমোদিত হয়েছে সেগুলির মাধ্যমে রাজ্য তথা গোটা দেশে বিপুল কর্মসংস্থান হতে চলেছে। মুখ্যমন্ত্রী জানান যে এই প্ল্যান্টগুলি স্থাপন হয়ে গেলে মোট ২৯,০০০ শূন্যপদ তৈরি হবে। অর্থাৎ, অনেকেই কর্মসংস্থান পেতে পারেন।

মহারাষ্ট্রে আরো যেসব প্রকল্পে বিনিয়োগ হচ্ছে

শীঘ্রই মহারাষ্ট্রে দুটি নতুন বৈদ্যুতিক যানবাহন উৎপাদন ইউনিটও স্থাপন করা হবে। এছাড়াও, বিখ্যাত অটোমোবাইল নির্মাণকারী সংস্থা স্কোডা-ভক্সওয়াগেন বৈদ্যুতিক যানবাহন এবং হাইব্রিড উৎপাদন করার প্ল্যান্টের জন্য ১৫০ বিলিয়ন টাকা বিনিয়োগ করবে বলে জানা গেছে। এছাড়াও Toyota-Kirloskar রাজ্যে অবস্থিত প্ল্যান্টে হাইব্রিড এবং বৈদ্যুতিক যানবাহন তৈরি করতে ২১২.৭৩ বিলিয়ন টাকা বিনিয়োগ করবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন