DA বৃদ্ধির পরই খুলল কপাল, সরকারি কর্মীদের লাভ হবে ৮০০০ টাকারও বেশি! রইল হিসেব

Published on:

mamata-money-da

ঋত্বিক পাত্রঃ মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে মহার্ঘ্য ভাতা সম্পর্কে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর তাই নিয়ে বেশ বিভ্রান্তি তৈরি হয়েছে। খোলসা করে জানা যায় যে, রাজ্যের কর্মীরা ১৮% হারে DA পাবেন বটে। কিন্তু এই সুখ বেশিদিনের নয়। মাত্র ১ মাসের জন্যই এই সুবিধা থাকবে। এরপর ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী ১৪% হারে DA পাবেন কর্মীরা।

বাংলার সরকারি কর্মীদের DA বাড়ানোর আবেদন আজকের নয়। বেশ অনেকদিন ধরেই DA বাড়ানো নিয়ে আন্দোলন চলেছে। এবার ১৪% DA দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রিপোর্ট অনুযায়ী গ্রুপ ডি লেভেল কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন রয়েছে ১৭,০০০ টাকা। বর্তমানে তার ওপর ১৪% হারে DA ধার্য হবে। গ্রুপ ডি কর্মীর ক্ষেত্রে বেতন বাড়তে পারে ৭০০ থেকে ১২০০০ টাকা পর্যন্ত।

WhatsApp Community Join Now

লোয়ার ডিভিশন ক্লার্কের বেসিক বেতন রয়েছে ২৩,০০০ টাকার কাছাকাছি। এক্ষেত্রে ১৪% DA মেলাতে প্রতি মাসে অতিরিক্ত ৯২০ টাকা বেতন ঢুকবে তাদের অ্যাকাউন্টে। সাথে বিভিন্ন ব্লকে যে সমস্ত এক্সটেনশন অফিসার রয়েছেন টাফফ বেতন থাকে ২৯ থেকে ৩২ হাজারের মধ্যেই। তারা অতিরিক্ত ১২৮০ টাকা পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ হাইকোর্টের ধমক, অবশেষে ৩০০০ শূন্যপদে নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার! সুখবর চাকরিপ্রার্থীদের জন্য

BDO-দের ক্ষেত্রে বেসিক পে শুরুই হচ্ছে ৫৬,০০০ টাকা থেকে। এক্ষেত্রে তারাও মাস গেলে ন্যূনতম ২২৪৪ টাকা পেয়ে যাবেন। রাজ্যের বিসিএস ক্যাডারের কর্মী, তাঁদের সিনিয়র স্পেশাল সেক্রেটারি পদাধিকারীদের বেসিক পে রয়েছে ২ লক্ষ টাকার আশেপাশে। সেক্ষেত্রে তারা পাবেন অতিরিক্ত ৮ হাজার টাকা মতো।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন