চিনকে টাটা, ভারতে ২০০০ কোটির বিনিয়োগ Apple-র সহকারী সংস্থার, হবে প্রচুর কর্মসংস্থান

Published on:

jabil plant

ইন্ডিয়া হুড ডেস্কঃ চিন থেকে ব্যবসা সরিয়ে ভারতে আসা কোম্পানির তালিকায় এবার নাম লেখালো Apple-এর সহকারী সংস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং কোম্পানি Jabil এবার ভারতে বিনিয়োগ করতে চলেছে। এই কোম্পানি Apple, Cisco, HP সহ-সহ অন্যান্য বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে। এতদিন পর্যন্ত ভারতে বিনিয়োগ করেনি এই মার্কিন সংস্থা। তবে এবার তাঁরা Apple সহ অন্যান্য ব্র্যান্ডগুলিকে আরো কার্যকরী সুবিধা দিতে বিনিয়োগ শুরু করলো।

জানা গিয়েছে, মার্কিন কোম্পানি Jabil ভারতের তামিলনাড়ুতে নির্মীয়মান নতুন প্ল্যান্টে ২৩৮.২ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ, প্রায় ২০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করছে। এই বিনিয়োগের লক্ষ্য ভারতের ক্রমবর্ধমান ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং খাতকে আরও শক্তিশালী করা। একইসঙ্গে এই ফলে উপকৃত হবে Apple-র মতো প্রতিষ্ঠানগুলি।

WhatsApp Community Join Now

ভারতে বিপুল বিনিয়োগ মার্কিন কোম্পানির

Jabil দীর্ঘদিন ধরে অ্যাপল এবং অন্যান্য প্রযুক্তি কোম্পানির জন্য যন্ত্রাংশ উৎপাদন করে আসছে। বর্তমানে বিশ্বজুড়ে এইসব প্রোডাক্টের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে, Apple-র মতো কোম্পানির সরবরাহ শৃঙ্খল আরও উন্নত করার পরিকল্পনা করছে। সেই প্রেক্ষাপটেই তামিলনাড়ুতে এই নতুন প্ল্যান্ট গড়ে তোলা হচ্ছে, যেখানে প্রধানত আইফোনের যন্ত্রাংশ তৈরি করা হবে। আর এই প্ল্যান্টে এবার বিপুল বিনিয়োগ করার পরিকল্পনা করলো Jabil। জানা গেছে, এই মর্মে শিকাগোয় একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তারপরেই তামিলনাড়ুর তিরুচিরাপল্লীর কাছে এই প্ল্যান্ট নির্মাণ কাজ শুরু হয়।

ভারতের ইলেকট্রনিক্স খাতের অগ্রগতি

ভারতে মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক পণ্যের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের আওতায় ভারত সরকার বিভিন্ন কোম্পানিকে দেশীয় ম্যানুফ্যাকচারিংয়ে উৎসাহিত করছে। তামিলনাড়ুর মতো রাজ্যগুলোতে বিদেশি বিনিয়োগ আনার জন্য সরকার বিভিন্ন সুবিধা এবং ইনসেনটিভ প্রদান করছে। ফলে Apple এবং Jabil-র মতো কোম্পানিগুলো ভারতে তাদের বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে। রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে রাজ্য সরকার তামিলনাড়ু রকওয়েল অটোমেশনের সঙ্গে একটি ৬.৬৬ বিলিয়ন টাকার চুক্তিও স্বাক্ষর করেছে।

বিদেশি উন্নয়নে খুলে যাবে কর্মসংস্থানের দরজা

Jabil-এর এই বিনিয়োগ তামিলনাড়ু রাজ্যে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করবে। প্রাথমিকভাবে ৫,০০০ নতুন কর্মসংস্থানের সৃষ্টি হতে পারে, যার মধ্যে কারিগরি বিশেষজ্ঞ এবং শ্রমিক উভয়ই থাকবেন। এটি শুধু ভারতের অর্থনীতিকে শক্তিশালী করবে না, বরং দেশের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতেও সাহায্য করবে। এই সুখবর দিয়েছেন খোদ তামিলনাড়ুর মন্ত্রী টিআরবি রাজা। তিনি এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে জানিয়েছেন যে এর ফলে রাজ্যে বিপুল কর্মসংস্থান তৈরি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন