আধার কার্ড ছাড়াই হবে সমস্ত কাজ! বড় বদল আনা হল EPFO তে

Published on:

EPFO Rules

ইন্ডিয়া হুড ডেস্ক: এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড বা EPFO হল রিটায়ারমেন্ট বেনিফিট স্কিম। ভারতের সমস্ত বেতনভোগী কর্মচারীদের জন্য এই স্কিম তৈরি করা হয়েছে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়েই প্রতি মাসে কর্মীর মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার একটা নির্দিষ্ট অংশ জমা করে থাকেন। এবার এই স্কিমেই আধার কার্ড নিয়ে আসল বড় বদল।

নিয়ম অনুযায়ী কোনও EPFO এর সদস্যের চাকরিতে থাকাকালীন অবস্থায় মৃত্যু হয়, সেই ক্ষেত্রে বৈধ উত্তরাধিকারীকে নির্ধারিত অঙ্কের আর্থিক সুবিধা প্রদান করে EPFO। যার জন্য নমিনীকে একাধিক প্রয়োজনীয় ও বৈধ নথি প্রদান করতে হয়। আর এই তথ্য সঠিকভাবে জমা না করলে আর্থিক সুবিধা পাওয়া যায় না। তবে সম্প্রতি এই ডকুমেন্ট নিয়ে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে।

WhatsApp Community Join Now

সূত্রের খবর, EPFO এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাঁদের কিছু ফিল্ড অফিসগুলি থেকে নির্দিষ্ট কিছু রেফারেন্স পাওয়া গিয়েছে। যেখানে বলা হচ্ছে যে ফিল্ড অফিসগুলি EPFO সদস্যের মৃত্যুর ক্ষেত্রে অধারের প্রমাণ ও বৈধতা যাচাই করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীণ হয়ে পড়েছে। অর্থাৎ মৃত EPFO সদস্যদের আধার সংক্রান্ত নথি যাচাই করতে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে। তাই নমিনিকে টাকা দেওয়ার ক্ষেত্রে নানা বিলম্ব দেখা দিয়েছে। এবার তাই সেই সমস্যাকে তুলে ধরে এক নয়া সিদ্ধান্তে উপনীত হল EPFO সংস্থা।

EPFO এর বড় সিদ্ধান্ত

EPFO- এর তরফ থেকে জানানো হয়েছে, যেহেতু সদস্যের মৃত্যুর পরে আধারের বিবরণ সংশোধন করা যায় না, সেই কারণেই আধার লিঙ্ক না থাকলেও ফিজিক্যাল ক্লেইমের মাধ্যমে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটা তখনই সম্ভব হবে যখন ফিল্ড অফিসাররা অনুমতি দেবে। তার আগে নয়।

কোন কোন ক্ষেত্রে এই নিয়ম খাটবে?

  • যদি সদস্যের তথ্যের বিবরণ EPF UAN -এ সঠিক হয়, কিন্তু আধার ডেটাতে ভুল দেখায়, সেক্ষেত্রে এই নিয়ম কার্যকরী হবে।
  • এছাড়াও যদি কোনও সদস্য আধার ছাড়াই মারা যান, তবে সেই ব্যক্তির ডেটা আধার সিস্টেমে বজায় থাকবে এবং জেডি ফর্মে স্বাক্ষর করার অনুমতি দেওয়া হবে।
  • আবার কোনো ক্ষেত্রে যদি মৃত সদস্য নমিনি না করে থাকে, সেই ক্ষেত্রে পরিবারের সদস্য এবং আইনগত উত্তরাধিকারীদের মধ্যে একজনকে তাদের আধার জমা দেওয়ার অনুমতি দেওয়া হবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন