লক্ষ্মীর ভান্ডারের থেকেও বেশি, মহিলাদের মাসে ২০০০ টাকা দেওয়ার ঘোষণা

Published on:

women money lakshmir bhandar

প্রীতি পোদ্দার: পশ্চিমবঙ্গে শাসক দল তৃণমূল কংগ্রেস জনসাধারণের সকল ভোটের অধিকারী হওয়ার জন্য বিভিন্ন সরকারী প্রকল্পকে অগ্রাধিকার দিয়েছিল। যার মধ্যে অন্যতম ছিল লক্ষ্মীর ভান্ডার। এক কথায় বলা যায় এই লক্ষ্মীর ভান্ডারকে তুরুপের দাস করে জনতার ভোট লুফে নিয়েছিল শাসকদল। তবে সম্প্রতি শোনা যাচ্ছে এবার সেই একই পন্থা অবলম্বন করতে চলেছে কংগ্রেস।

মোক্ষম পরিকল্পনা হাত শিবিরের!

সামনেই আসছে হরিয়ানায় বিধানসভা নির্বাচন। এদিকে কেন্দ্রের বিরুদ্ধে কৃষক আন্দোলনের আগুন এখনও কমেনি। আর তার ফলাফল গত লোকসভা নির্বাচনেই পাওয়া গিয়েছিল। রাজ্যের দশটি আসনের মধ্যে পাঁচটি পায় কংগ্রেস। বড় ধাক্কা খেতে হয়েছিল বিজেপিকে। আর সেই আবহেই এবার হরিয়ানায় হতে চলেছে বিধানসভা নির্বাচন। কিন্তু এই পরিস্থিতিতে এক মোক্ষম পরিকল্পনা করল হাত শিবির। বিজেপির বিরুদ্ধে জনতার এই ক্ষোভকে কাজে লাগিয়ে গতকাল অর্থাৎ বুধবার কংগ্রেসের তরফে ইস্তেহার প্রকাশ করা হল। যেখানে কৃষকদের সুবিধার পাশাপাশি রাজ্যের মহিলা ভোটারদের খুশি করতে বাংলার মত মাসিক ২০০০ টাকা ভাতা দেওয়ার ঘোষণা করেছে কংগ্রেস।

WhatsApp Community Join Now

গতকাল, দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। সেখানেই হরিয়ানার জন্য সাত গ্যারেন্টির উল্লেখ করেছেন। রাজ্যের কৃষক থেকে শুরু করে মহিলা এবং বেকারদের জন্য নানা সুবিধা নিয়ে এসেছে এই ইস্তেহার। তিনি জানান, রাজ্যে কংগ্রেস ক্ষমতায় আসলে ১৮ বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত মহিলাদের মাসে ২ হাজার টাকা করে দেওয়া হবে। পাশাপাশি মূল্যস্ফীতির চাপ কমাতে ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া হবে রাজ্যবাসীকে।

অবসর সরকারি কর্মীদের জন্য OPS চালু!

এখানেই থেমে থাকেননি মল্লিকার্জুন। কংগ্রেসের সাত গ্যারেন্টিতে এবার বয়স্ক মানুষ, বিধবা, প্রতিবন্ধীদের মাসে ৬ হাজার টাকা করে পেনশন দেওয়ার কথা ঘোষণা করেন। সঙ্গে অবসর নিয়েছেন এমন সরকারি কর্মীদের জন্য OPS চালু করার কথা বলা হয়েছে। এছাড়াও ৩০০ ইউনিট ফ্রি বিদ্যুৎ সহ একাধিক প্রতিশ্রুতির কথা বলা হয়েছে কংগ্রেসের প্রকাশিত ইস্তেহারে। এমনকি বিজেপিকে রীতিমত খোঁচা দিয়ে তিনি বলেন, রাজ্যে বিজেপি সরকারের অনৈতিক নীতির ফলে হরিয়ানার মানুষ ব্যাপক আর্থিক সংকটে ভুগছে। এবং দিনের পর দিন বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। তবে কংগ্রেস সরকার এই সমস্যা নির্মূল করতে একদম প্রস্তুত।

অন্যদিকে চলতি বছর লোকসভা নির্বাচনে হরিয়ানায় সমঝোতা করেছিল কংগ্রেস এবং আপ। কিন্তু এবার বিধানসভা নির্বাচনে ৯০ টি আসনে একা লড়াই করার কথা ঘোষণা করেছে আম আদমি পার্টি। তাইতো বিধানসভা নির্বাচনের আগে শনিবার ‘কেজরিওয়াল কি ফাইভ গ্যারান্টি’ প্রকাশ করলেন দিল্লির মুখ্যমন্ত্রীর স্ত্রী সুনীতা কেজরিওয়াল। আর সেই গ্যারেন্টিতেও হরিয়ানার মহিলাদের বিশেষ সুযোগ- সুবিধার কথা ঘোষণা করে আম আদমি পার্টি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন