DA বৃদ্ধির দাবির মধ্যেই সুখবর! কর্মীদের বেতন বাড়াতে কমিশন গঠন করল রাজ্য সরকার

Published on:

Govt Employees

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা ভোটের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের DA বা মহার্ঘ ভাতা একেবারে 4 শতাংশ বৃদ্ধি করেছিল নরেন্দ্র মোদী সরকার। যার দরুণ DA-র পরিমাণ 46 শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে 50 শতাংশ। শুধু মহার্ঘ ভাতা বৃদ্ধি নয়, বদল করা হয়েছে অনেক ভাতাই। সব মিলিয়ে মার্চে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেড়েছে মোট 9টি ভাতা।

DA ও HRA ছাড়া কেন্দ্রের কর্মচারিদের যে ভাতাগুলি উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে সেগুলি হল, চিলড্রেন্স এডুকেশন অ্য়ালাউন্স (CAA), চাইল্ড কেয়ার স্পেশাল অ্যাকাউন্স, হস্টেল সাবসিটি, TA বা গাড়ি ভাড়ার ভাতা, গ্র্যাচুইটি, মাইলেজ অ্যালাউন্স ফর ওউন ট্রান্সপোর্ট ও ডেইলি অ্যালাউন্স। এদিকে কেন্দ্রীয় সরকারের ক্রমাগত DA বৃদ্ধির মাঝেই রাজ্যের সরকারি কর্মীরা ফের বকেয়া DA নিয়ে সব হল সরকারের বিরুদ্ধে।

WhatsApp Community Join Now

বেতন বৃদ্ধির ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

সূত্রের খবর, তেলঙ্গনার রাজ্য সরকারি কর্মীরা দীর্ঘদিন ধরেই তাঁদের চার দফার বকেয়া DA মেটানোর দাবিতে সরব ছিল। কিন্তু এখনও পর্যন্ত রাজ্য সরকারি কর্মীদের সেই দাবি মেনে নেয়নি রাজ্যের কংগ্রেস সরকার। কর্মীদের দাবি, তাঁদের চার দফার বকেয়া মহার্ঘ ভাতা অবিলম্বে মিটিয়ে দেওয়া হোক। তবে রাজ্য সরকার এই প্রসঙ্গে কোনও পদক্ষেপ না করলেও কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন।

আরও পড়ুনঃ গরমের ছুটি শেষ হতেই স্কুলগুলোর জন্য নয়া নির্দেশ রাজ্য সরকারের! ঘুম উড়ল শিক্ষকদের

গতকাল অর্থাৎ শুক্রবার বিকেলে মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডির নেতৃত্বে ক্যাবিনেটের বৈঠক বসেছিল। বিশেষ সূত্রে জন্য গিয়েছে সেখানে তেলঙ্গনা সরকার ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির জন্যে একটি পে রিভিশন কমিশন গঠন করার সিদ্ধান্ত নিতে চলেছে। যার দরুণ রাজ্য সরকারের অধীনে থাকা বিভিন্ন দফতরের কর্মীরা ৪৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে সরকারের কাছে। DA বৃদ্ধির এই দোটানার মাঝেই আরও এক দফায় DA বৃদ্ধির সময় চলে এসেছে। তবে এবারও রাজ্য সরকারের তরফ থেকে কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে কি না, তা নিয়ে কর্মীমোহলে জোর জল্পনা চলছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন